র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থেকেই বছর শেষ করবে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপ জয়ের পর চলতি বছরের এপ্রিলে ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ওঠে আর্জেন্টিনা। সেই ধারা ধরে রাখলো বছরের বাকি সময়। একের পর এক জয় পেয়েই চলছে লিওনেল স্কালোনির দল। বছরের শেষ দিকেও নিজেদের অবস্থান অক্ষত রেখেছে মেসিরা। ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থেকেই বছর শেষ করতে যাচ্ছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী, শীর্ষস্থান দখলে রেখেছে আর্জেন্টিনা। তাদের পরেই আছে কাতার বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স। তিনে অবস্থান করেছে ইংল্যান্ড। আগের মাসে হালনাগাদ করা সেরা দশে কোনো পরিবর্তন আসেনি। স্পেন চতুর্থ এবং ব্রাজিল পঞ্চম স্থানে থেকে ২০২৪ সাল শুরু করবে।

কাতারে চ্যাম্পিয়ন হলেও শীর্ষস্থান ফিরে পেতে আর্জেন্টিনার সময় লেগেছে চার মাস। তখন পর্যন্ত র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার অবস্থান ছিল দুইয়ে। শীর্ষে ছিল ব্রাজিল। ফিফা ২০২৩ সালে প্রথম র‍্যাঙ্কিং হালনাগাদ করে এপ্রিলে। তখন ব্রাজিলকে টপকে শীর্ষে উঠে আসে আর্জেন্টিনা।

এই তালিকায় আগের চেয়ে ৯ ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। লাল-সবুজের দেশ আছে ১৮৩ নম্বরে। ৬ এপ্রিল হালনাগাদ করা বছরের প্রথম র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের স্থান ছিল ১৯২ নম্বরে। অর্থাৎ এক বছরের মধ্যে ৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ। যা দেশের ফুটবলের জন্য বেশ ভালো খবর।

পূর্ববর্তী নিবন্ধশাহরুখের মুখোমুখি প্রভাস
পরবর্তী নিবন্ধভোটের দিন ইন্টারনেট সচল রাখতে নির্দেশনা