বিএনপির সমাবেশ ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা ডিএমপির

নিজস্ব প্রতিবেদক

সরকার পতনের এক দফা দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে আজ বুধবার (১৮ অক্টোবর) রাজধানীতে সমাবেশে ডাক দিয়েছে বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিক ৩৬টি রাজনৈতিক দল। এ সমাবেশ থেকে সরকারকে পদত্যাগ করতে আল্টিমেটাম দেওয়ার কথা রয়েছে। সমাবেশ ঘিরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা হতে পারে– এমন বিবেচনায় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

সরেজমিনে রাজধানীর পল্টন এলাকায় দেখা গেছে, বিএনপির সমাবেশ দুপুর ২টায় শুরুর কথা থাকলেও সকাল থেকেই দলে দলে আসতে শুরু করেছেন দলীয় নেতাকর্মীরা। উপস্থিতি বাড়ার শঙ্কা থেকে নিরাপত্তা নিশ্চিত করতে বাড়ানো হচ্ছে পুলিশের জনবলও। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের আর্মড ভেহিক্যাল, এসকর্ট ভেহিক্যাল, সাঁজোয়া যান এপিসি, জলকামান।

নিরাপত্তায় নিয়োজিত ও কর্তব্যরত পুলিশ কর্মকর্তারা বলছেন, ৩৬ দলের সমাবেশ আজ। সেজন্য পরিস্থিতি অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। প্রতিটি মোড়ে মোড়ে ফোর্স মোতায়েন করা হচ্ছে।

আজ বিএনপিসহ ৩৬ রাজনৈতিক দলের সমাবেশ ঘিরে নিরাপত্তা শঙ্কা কিংবা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা রয়েছে কি না– জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। তারা আমাদের কাছে অনুমতি নিয়েই কর্মসূচির আয়োজন করেছে। একটা অস্থিতিশীল পরিবেশ তৈরি অপচেষ্টা হতে পারে। তবে সেটা যাতে নিয়ন্ত্রণ করা যায়, সে প্রস্তুতি আমাদের আছে।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ফারুক হোসেন বলেন, আজ বিএনপিসহ ৩৬ দলের সমাবেশ কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। সাদা পোশাকে কাজ করছে গোয়েন্দা সদস্যরা। তারা তাদের রাজনৈতিক সভা-সমাবেশ করবে। কিন্তু এটা করতে গিয়ে যদি তারা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে, ভাঙচুর, অগ্নিসংযোগ করে, হামলায় জড়ায়, বেআইনি কার্যকলাপ করে, তাহলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ তাদের বিন্দুমাত্র ছাড় দেবে না।

বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের সমাবেশ ঘিরে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, পল্টনে বিএনপি দলীয় কার্যালয়ের আশপাশে ও বায়তুল মোকাররমের দক্ষিণ গেট এলাকায় পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়েছে। আপাতত পুলিশের পক্ষ থেকে নাশকতা বা বিশৃঙ্খলা আশঙ্কা করা হচ্ছে না। তবে বিশৃঙ্খলা মোকাবিলায় প্রস্তুতি রাখা হয়েছে।

তিনি বলেন, এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। যেখানে যেমন দরকার তেমন আমাদের পর্যাপ্ত ডেপলয়মেন্ট রয়েছে। সাদা পোশাকে গোয়েন্দারা নজর রাখছেন। আমাদের আহ্বান থাকবে– রাজনৈতিক দলের নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে নির্ধারিত সময়ের মধ্যে যেন তাদের কর্মসূচি শেষ করবে।

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর প্রবেশদ্বার গাবতলীতে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। পাশাপাশি সেখানে তল্লাশিও চালানো হচ্ছে। তবে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) সরেজমিনে গাবতলী বাস টার্মিনাল এলাকায় গিয়ে দেখা যায়, অন্য দিনের মতোই স্বাভাবিক রয়েছে যান চলাচল। যাত্রীরা কাউন্টারে এসে টিকিট কাটছেন, অপেক্ষা করছেন বাসের।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচন শেষে ১৫ দিন পর্যন্ত পুলিশ মোতায়েন থাকবে: ইসি
পরবর্তী নিবন্ধএই যুদ্ধ বন্ধ করুন: বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী