যারা নির্বাচনের ধোয়া তোলে তারা ভোট চুরি করে ক্ষমতায় এসেছিল : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকে যারা নির্বাচনের ধোয়া তোলে তারা ভোট চুরি করে ক্ষমতায় এসেছিল।

মঙ্গলবার পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা রুটে ট্রেন চলাচল উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশে সব কিছু স্মার্ট হবে এটাই আমাদের লক্ষ্য।

আগের সরকারগুলোর সমালোচনা করে তিনি বলেন, ২৯ বছর যারা ক্ষমতায় ছিল কেউ ভাগ্যোন্নয়নে কাজ করেনি। যোগাযোগ ব্যবস্থাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সরকার। আগামী ৩-৪ বছরের মধ্যে রেল যোগাযোগ আরও ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

সরকার প্রধান বলেন, পদ্মা সেতু নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। একজন ব্যক্তি, একটা ব্যাংকের এমডি থাকতে পারবে না, বলেছিলাম। যদিও তিনি জগৎ বিখ্যাত। তার কারণে পদ্মা সেতুতে অর্থায়ন করবে না বলেছিল বিশ্বব্যাংক। বলেছিলাম, নিজের অর্থায়নে পদ্মা সেতু করবো, করেছি।

তিনি বলেন, মাঝে মাঝে দুঃসময় আসে। বিশ্বব্যাপী দুঃসময়ে আমাদের কাছেও আসে। এ জন্য উৎপাদন বাড়াতে হবে। নিজের উৎপাদনে নিজেরা চলবো। জাতির পিতার বাংলাদেশ মাথা উঁচু করে চলবে।

শেখ হাসিনা বলেন, আমরা যোগাযোগ ব্যবস্থাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি। রেলের সার্বিক উন্নয়নে ব্যাপক কর্মসূচি আমরা হাতে নিয়েছি। আঞ্চলিক ও অভ্যন্তরীণ রেল যোগাযোগ বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি। আমরা ডুয়েল গেজ ও ব্রড গেজ এই ধরনের রেললাইন আমরা তৈরি করে দিচ্ছি।

যাতে করে আমাদের রেল গতিশীল হয়, যাতে পণ্য ও যাত্রী পরিবহনে আরও সক্ষমতা অর্জন করে। ভবিষ্যতে আরও ৪৬টি নতুন ব্রড গেজ, লোকোমোটিভ ৪৬০টি, নতুন ব্রড গেজ যাত্রীবাহী ক্যারেজ ২০০টি, মিটার গেজ যাত্রীবাহী ক্যারেজ ১ হাজার ৩১০টি সংগ্রহেরও উদ্যোগ গ্রহণ করেছি। আমরা আশা করি, তিন-চার বছরের মধ্যে সারা বাংলাদেশে রেলের যোগাযোগ আরও ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। মানুষের জীবনমান আরও উন্নত হবে।

তিনি বলেন, আজ যে প্রকল্পটি সম্পন্ন হলো, আসলে এই রেল লাইন ভাঙ্গা পর্যন্ত এখন আমরা করেছি। ভাঙ্গা থেকে যশোরে সংযোগ হবে। আর যশোর থেকে মোংলা পোর্ট পর্যন্ত সংযোগ হচ্ছে, সে ব্যবস্থাটা আমরা করে দিয়েছি। আরেকটি প্রকল্প আমাদের মাথায় আছে, ভাঙ্গা থেকে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী হয়ে পায়রা পর্যন্ত নেওয়ার পরিকল্পনা আছে। তবে এটা ফিজিবিলিটি স্টাডি চলছে, এটা করা খুব কঠিন, কারণ আমাদের মাটি নরম, সক্ষমতা একটু কম। তবুও আমাদের প্রচেষ্টা আছে। আমাদের লক্ষ্য ট্রান্সএশিয়ান রেলওয়ের সঙ্গে বাংলাদেশকে সংযুক্ত করা।

পূর্ববর্তী নিবন্ধভোটের সময় সরকার-ইসি কীভাবে কাজ করবে, জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধি দল
পরবর্তী নিবন্ধপদ্মা রেল সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী