বিশ্বকাপে হিজাব পরে খেলতে নেমে ইতিহাস গড়লেন বেনজিনা

স্পোর্টস ডেস্ক : ফিফা ফুটবল বিশ্বকাপে হিজাব পরে খেলতে নেমে ইতিহাস গড়েছেন মরক্কোর নৌহাইলা বেনজিনা। বিশ্বকাপে হিজাব পরে খেলা প্রথম ফুটবলার তিনি। রোববার (৩০ জুলাই) নারী বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলতে নেমেছিলেন এই ডিফেন্ডার।

এবারের নারী বিশ্বকাপে মরক্কোর প্রথম ম্যাচ ছিল জার্মানির বিপক্ষে, গত ২৪ জুলাই। ওই ম্যাচেই ইতিহাস গড়ার কথা ছিল বেনজিনার। কিন্তু জার্মানদের বিপক্ষে মাঠেই নামানো হয়নি তাকে। তাই রেকর্ড করার জন্য দক্ষিণ কোরিয়া ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে তাকে।

তার ইতিহাস গড়ার ম্যাচে কোরিয়ানদের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে মরক্কো। জয়সূচক একমাত্র গোলটি আসে স্ট্রাইকার ইবতিসাম রাইদির কাছ থেকে।

২০১৮ সালে জাতীয় দলের হয়ে সিনিয়র লেভেলে পা রাখেন বেনজিনা। তিনি মরক্কোর অ্যাসোসিয়েশনের স্পোর্টস অব ফোর্সেস আর্মড রয়্যালের (এফএআর) হয়ে খেলেন।

ফিফা ২০১৪ সালের আগ পর্যন্ত হিজাব পরে ফুটবল ম্যাচ খেলা নিষিদ্ধ ছিল। মুসলিম নারী ফুটবলারদের কথা চিন্তা করে ২০১২ সালে ফিফা প্রথমবারের মতো এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) হিজাব পরে ম্যাচ খেলার অনুমতি দেয়। তবে তা পরীক্ষামূলক ছিল।

পরবর্তী সময়ে ২০১৪ সালে ফিফা মাথা ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়। দুই বছর পর, জর্ডানে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপে প্রথমবারের মতো মুসলিম খেলোয়াড়রা আন্তর্জাতিক ফিফা ইভেন্টে হিজাব পরে খেলেছিল।

পূর্ববর্তী নিবন্ধ৮৭ বছর বয়সে চুম্বন দৃশ্য, মুখ খুললেন ধর্মেন্দ্র
পরবর্তী নিবন্ধজিম-আফ্রো টি-টেনে চ্যাম্পিয়ন ডারবান কালান্দার্স