২ ম্যাচ দিয়ে বাংলাদেশকে বিচার করতে নারাজ নিক পোথাস

স্পোর্টস ডেস্ক : আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বাংলাদেশ দল কি ঘুণাক্ষরেও ভাবতে পেরেছিল এমন পরিণতির কথা? আফগানদের কাছে টানা দুই ম্যাচ হেরে সিরিজ হারাতে হবে, তা-ও দেশের মাটিতে! দুই ম্যাচে ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি বাংলাদেশ দল। নিজেদের মাঠ হলেও নিজেরাই বুঝে উঠতে পারেনি উইকেটের ধর্ম।

আগামীকাল মঙ্গলবার (১১ জুলাই) ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে হোয়াইটওয়াশ এড়াতে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে কাল দুপুর ২টায়। বৃষ্টির কারণে চট্টগ্রামে শেষদিনের অনুশীলনও করতে পারেনি চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

আজ সোমবার (১০ জুলাই) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কথা বলতে আসেন বাংলাদেশ দলের সহকারি কোচ নিক পোথাস। দ্বিতীয় ম্যাচের ভরাডুবি নিয়ে জানতে চাইলে বাংলাদেশের ব্যর্থতার আগে আফগানিস্তানের বোলিং আক্রমণের সফলতা তুলে ধরেন। বিশেষ করে আফগানদের স্পিন নিয়ে অকপট স্বীকারোক্তি দেন পোথাস।

রশিদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবীদের নিয়ে গড়া আফগানদের স্পিন আক্রমণ নিয়ে পোথাস বলেন, ‘সত্যি বলতে আফগানিস্তানের স্পিন অ্যাটাক এই মুহূর্তে বিশ্বের সেরা। তাদের তিনজন বোলার আছে যারা একসঙ্গে অনেকগুলো ম্যাচ খেলেছে। এমন বোলার পাওয়া যে কোনো দলের অধিনায়কের জন্য স্বপ্নের মতো।’

ওয়ানডেতে ধারাবাহিক এক বাংলাদেশ দলই হঠাৎ করে খেই হারাল। আফগানদের সামনে দাঁড়াতে পারেনি একদম। বাজেভাবে সিরিজ হেরেছে। চারদিকে চলছে সমালোচনা। তবে, বাংলাদেশকে এই দুই ম্যাচ দিয়ে বিচার করতে নারাজ পোথাস।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের দুই ম্যাচের ব্যর্থতা বাদ দিয়ে তিনি তুলে ধরেছেন এই বছরে পাওয়া অন্য সাফল্যগুলোকে। পোথাস বলেন, ‘দুই ম্যাচ দিয়ে দলটাকে বিচার করার আগে তাদের আগের সাফল্যগুলোও দেখতে হবে। এই দলটাই ইংল্যান্ড-আয়ারল্যান্ডকে সিরিজ হারিয়েছে। তাই, দুই ম্যাচ দিয়ে বিচার করার আগে আমাদের উচিত লম্বা সময় ধরে তারা কেমন করছে সেটি দেখা।’

 

পূর্ববর্তী নিবন্ধআগামী বছরের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে
পরবর্তী নিবন্ধবিদেশ থেকে এক ছটাক চালও আমদানি করতে হবে না : খাদ্যমন্ত্রী