তামিমকে ঢাকায় ফেরানোর পথে বুঝিয়েছেন নান্নু

স্পোর্টস ডেস্ক : এশিয়া কাপ আর বিশ্বকাপ পরিকল্পনার বড় অংশজুড়ে থাকায় তামিমের হঠাৎ অবসরের খবরে ভেঙে পড়েছিলেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তবে তামিমের মান ভাঙায় উচ্ছ্বাসও প্রকাশ করেছেন তিনি। এ দফায় তামিমের চ্যালেঞ্জ যে আরও বাড়বে, তা-ও মনে করিয়ে দিলেন টাইগারদের প্রধান নির্বাচক। দেড় মাসের ছুটি পেলেও আফগানিস্তান সিরিজ শেষে বিশেষ ক্যাম্পে যোগ দেয়া নিয়ে তামিমের ব্যাপারে ইতিবাচক তিনি।

দৃশ্যপট একই হলেও সময়কাল আর চরিত্রগুলো ভিন্ন, ভিন্ন প্রেক্ষাপটও। ১৯৯৯ বিশ্বকাপ থেকে বাদ দেয়া হয়েছিল মিনহাজুল আবেদীন নান্নুকে। আর এবার ভারত বিশ্বকাপের আগে অভিমানে ক্রিকেটকে বিদায় বলেছিলেন তামিম ইকবাল। দুই ক্ষেত্রেই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি ক্রিকেটপ্রেমীরা। আর দুই ক্ষেত্রেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়েছে। দুজনেই ফিরেছেন সময়ের চাহিদা মেটাতে।

কাকতালীয়ভাবে এবারের ঘটনার সমাধানে আছে নান্নুর নামও। বিসিবি কর্তারা কেউ যখন কোনোভাবেই রিচ করতে পারছিলেন না তামিমকে, ঠিক সেই মুহূর্তে এই ড্যাশিং ওপেনারকে সঙ্গে করে ঢাকায় নিয়ে আসেন জাতীয় দলের প্রধান নির্বাচক। বিমানে বসেই বুঝিয়েছেন তামিমকে, সেরেছেন প্রাথমিক আলাপ। তামিমের প্রত্যাবর্তন তাই আলাদা স্বস্তি দিচ্ছে নান্নুকে।

তামিমের অবসর প্রসঙ্গে নান্নু বলেন, ‘আমি অনেক ভেঙে পড়েছিলাম। একটা সিরিজ চলছে যেটার অধিনায়ক ও, এভাবে চলে যাবে সেটা ঠিক ভালো দেখায় না। একসঙ্গে বিমানে ঢাকা গিয়েছি, অনেক ধরনের আলোচনা হয়েছে। আমি ওকে ধন্যবাদ জানাই ক্রিকেটে ফেরত আসার জন্য। ওর মতো একজন অভিজ্ঞ খেলোয়াড় তরুণদের জন্য অনেক বড় অনুপ্রেরণা।’

আফগান সিরিজ শেষেই এশিয়া কাপ আর বিশ্বকাপের জন্য টাইগারদের বিশেষ ক্যাম্প শুরু হবে। দেড় মাসের ছুটি পাওয়ায় সেখানে থাকবেন কি তামিম? জবাবে কিছুটা কৌশলী উত্তর নান্নুর, ‘ও একটা সময় পাবে এশিয়া কাপের আগে। আশা করি, এশিয়া কাপে পুরোপুরি প্রস্তুতি নিয়ে সেরাটা দেবে ও। এই বিষয় নিয়ে আলোচনা এখন বন্ধ করা উচিত। এখন আফগানিস্তান সিরিজ নিয়ে চিন্তা করা উচিত।’

ভবিষ্যতে যেন এমন ঘটনার পুনরাবৃত্তি না হয়, সে জন্য সব পক্ষকেই আরও দায়িত্বশীল হওয়ার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এই প্রধান নির্বাচক।

পূর্ববর্তী নিবন্ধবিয়ে করলেন ফারিয়া শাহরিন
পরবর্তী নিবন্ধপ্রথমবার এশিয়ান গেমসে ভারতীয় ক্রিকেট দল