৯ পেগ মদ খেয়ে ৯ মিনিটে গানটি লিখেছিলাম: জাভেদ আখতার

বিনোদন ডেস্ক : হিন্দি চলচ্চিত্রের কিংবদন্তি ব্যক্তিত্ব জাভেদ আখতার। অনেক সুপারহিট সিনেমার চিত্রনাট্য, কাহিনি ও সংলাপ রচনা করেছেন তিনি। ১ হাজারের বেশি গানের গীতিকার জাভেদ আখতার। তার লেখা অনেক গান এখনো শ্রোতাদের হৃদয়ে গেঁথে আছে।

ক্যারিয়ারে অনেক সুপারহিট গান উপহার দিলেও এসব গানের কোনো কোনোটি রচনা করেছেন মাত্র ১০ মিনিটে। তবে একটি মাত্র ৯ মিনিটে লেখা শেষ করেছিলেন তিনি; তাও আবার মাতাল অবস্থায়। সম্প্রতি কলকাতার একটি অনুষ্ঠানে হাজির হয়ে সেই স্মৃতিচারণ করেছেন এই শিল্পী।

জাভেদ আখতার বলেন— ‘আমি প্রচুর গান ১০ মিনিটে লিখেছি। সিলসিলার পর যশ চোপড়ার চতুর্থ সহকারী আমার কাছে এসেছিল এবং অনুরোধ করেছিল যাতে আমি তার সিনেমার জন্য বিনামূল্যে একটি গান লিখে দিই। ওর কাছে টাকা ছিল না, আমি কথা দিয়েছিলাম লিখে দেব। আমি লিখেও দিয়েছিলাম।’

ঘটনার বর্ণনা দিয়ে জাভেদ আখতার বলেন, ‘‘প্রত্যেক দিন সন্ধ্যায় আমাদের আসর জমতো, রাত ২টা পর্যন্ত গল্প-গুজব চলত। রোজই ঠিক করতাম কাল গানটা শেষ করব। রোজই আমি কাল-কাল বলে দিন পিছাচ্ছিলাম। আর বেচারা আমাকে তাড়া দিয়ে যাচ্ছিলেন। একদিন মাঝরাতে আমি একটা কাগজের টুকর আর কলম চাইলাম। তখন ৯ পেগ মদ গলায় ঢেলেছি। আমি ঠিক করলাম আজই একটা রফাদফা করে ছাড়ব। তারপর গানটা আমি ৯ মিনিটেই শেষ করেছিলাম। কারণ ওর লাস্ট লোকালটা ধরার ছিল। সে বারবার নিজের ঘড়ির দিকে তাকাচ্ছিল, আমি ৯ মিনিটে গানটা লিখে ওর হাতে দিই। জগজিৎ সিং গানটা গেয়েছিল। আর সেই গানটি হলো, ‘তুমকো দেখা তো ইয়ে খায়াল আয়া’।’’

‘সাথ সাথ’ সিনেমায় গানটি ব্যবহার করা হয়েছিল। রমন কুমার পরিচালিত এ সিনেমার গানটিতে ঠোঁট মিলিয়েছিলেন ফারুক শেখ, দীপ্তি নাভাল, সতীশ শাহ এবং নীনা গুপ্তা। ১৯৮২ সালের ২ মার্চ মুক্তি পেয়েছিল ‘সাথ সাথ’ সিনেমা।

 

পূর্ববর্তী নিবন্ধসিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় আরও দুজনের মৃত্যু
পরবর্তী নিবন্ধকথিত প্রেমিকের সঙ্গে প্রেক্ষাগৃহে অমিতাভের নাতনি