ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট: খেলোয়াড় ও বোর্ডের মাঝে আসবে না ফিকা

স্পোর্টস ডেস্ক : ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসার পর থেকে ক্রিকেটার আর বোর্ডগুলোর ভেতরে সংঘাত প্রায় লেগেই থাকে। অর্থের ঝনঝনানি থাকায় ক্রিকেটাররা দেশের খেলা বাদ দিয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে যেতে দ্বিধা করেন না। আর বোর্ডগুলোও তাদের চুক্তিভুক্ত ক্রিকেটারদের ধরে রাখতে চায়। তখনই স্বার্থের সংঘাত দেখা যায়। যে দূরত্ব তৈরি হয় সেখানে অনেক সময় খেলোয়াড়রা অবসরের চিন্তাও করে ফেলেন।

নির্দিষ্ট ফরম‌্যাট খেলবেন না কিংবা অনির্দিষ্টকালের জন‌্য বিশ্রামের কথা বলে ছুটি নিয়ে নেন। তখন দেশের হয়ে খেলার জন‌্য বিবেচিত হন না। লম্বা সময়ের জন‌্য এদেশ-ওদেশ ঘুরে খেলতে পারেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। বোর্ড ও খেলোয়াড়দের এই সংঘাত ঘোচাতে অনেকেই ফিকার দ্বারস্থ হন। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) স্পষ্ট বলে দিয়েছে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়ে খেলোয়াড় ও বোর্ডের মধ‌্যে আসবে না সংস্থাটি। ফিকার সভাপতি লিসা স্টালেকার বাংলাদেশ সফরে এসেছেন। মঙ্গলবার (২৩ মে, ২০২৩) বাংলাদেশের গণমাধ‌্যমের মুখোমুখি হয়ে লিসা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট, বোর্ড, খেলোয়াড় ও আইসিসির অবস্থান নিয়ে খোলামেলা কথা বলেছেন।

রাজধানীর এক হোটেলে লিসা বলেছেন, ‘ফিকা এমন একটি অবস্থানে যেখানে, আমরা টি-টোয়েন্টি ক্রিকেটের সুবিধা নিয়ে চিন্তা করছি। আমরা প্রত‌্যেকেই জানি, খেলোয়াড়রা আয়ের জন‌্য খুব সামান‌্য সময় পেয়ে থাকে। আমাদের অনেক খেলোয়াড় দ্বিপক্ষীয় সিরিজ, আইসিসি ইভেন্ট এবং টি-টোয়েন্টি লিগগুলো উপভোগ করছে। ছেলেদের ক্রিকেট ক‌্যালেন্ডার অনেক বড় হয়েছে। আমরা আইসিসি এবং সংশ্লিষ্ট বোর্ডগুলোকে অনুরোধ করেছি আলোচনায় বসার জন‌্য। এটা এমন একটা সমস‌্যা যা চাইলেই সমাধান করা সম্ভব নয়। খেলোয়াড়দের স্বার্থ এখানে জড়িত। প্রত‌্যেকেই এখানে নিজে জিততে চাইবে।

‘এই চ‌্যালেঞ্জটা ফিকার নয় (খেলোয়াড়দের জাতীয় দলে অংশগ্রহণ)। এটা বোর্ডের দায়িত্ব তারা কীভাবে খেলোয়াড়দের জাতীয় দলে খেলাবে। আদর্শগতভাবে, আমরা চাই আন্তর্জাতিক ক্রিকেট ভালো মানের প্রতিদ্বন্দ্বীতা হোক। যেখানে দেশগুলো নিজেদের সেরা খেলোয়াড় নিয়ে একে অপরের মুখোমুখি হতে পারে। এখন অজস্র ক্রিকেট লিগ হচ্ছে। যেগুলো দ্বিপক্ষীয় ক্রিকেটের সঙ্গে সংঘাত করছে। ছেলেদের বার্ষিক সূচি খেলায় ঠাঁসা। আমরা আইসিসির সঙ্গে কাজ করছি। সঙ্গে খেলোয়াড়দের জন‌্য বোর্ডগুলোর সঙ্গেও কথা বলছে। আমরা সারা বিশ্বের বড় অংশের খেলোয়াড়দের নিয়েও কাজ করছি। যেকোনো সিদ্ধান্ত সহজেই যেন তারা নিতে পারে সেই কাজটাই চলছে।’ – যোগ করেন তিনি।

ফিকা খেলোয়াড়দের পাশে থাকবে জানিয়ে লিসা আরও বলেছেন, ‘দেখুন দিন শেষে, ফিকা কিন্তু খেলোয়াড়দের দ্বারাই পরিচালিত হয়। আমরা খেলোয়াড়দেরই হয়েই কথা বলি। তাদেরকে সঠিক পথ দেখানো আমাদের কাজ। সেটা বর্তমান খেলোয়াড় হোক বা অতীতেরই হোক না কেন।’

পূর্ববর্তী নিবন্ধএবার বিশ্বকাপে ভালো কিছু করার আশায় তাসকিন
পরবর্তী নিবন্ধগুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ