ঢাকায় ক্যাম্প, কম্বোডিয়ায় ম্যাচ

স্পোর্টস ডেস্ক : আগামী ২১ জুন ভারতের ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশীপ। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত টুর্নামেন্টের প্রস্তুতির জন্য আগামী ১৫ জুন কম্বোডিয়ায় একটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এর আগে ৪ জুন থেকে সাফ টুর্নামেন্টের জন্য বাংলাদেশের ক্যাম্প শুরু হবে।

আজ (রোববার) দুপুরে বাফুফে জাতীয় দল কমিটির সভা শেষে কমিটির চেয়ারম্যান ও বাফুফের অন্যতম সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ বলেন, ‘সৌদি ও কাতারে ক্যাম্পের ব্যাপারে আলোচনা হয়েছিল। আমরা কম্বোডিয়ায় ম্যাচ খেলব এবং ভারতে সাফ এ জন্য আর বাইরে ক্যাম্প করা হচ্ছে না৷ ঢাকাতেই ক্যাম্প করার পরামর্শ দিয়েছেন কোচ।’

৩ জুন বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের ম্যাচ শেষের পরের দিনই ক্যাম্প। বসুন্ধরা কিংস অ্যারেনায় জামালরা অনুশীলন করবে ৷ অনুশীলন ভেন্যুর আশেপাশেই একটি আবাসিক হোটেলে থাকবেন ফুটবলাররা। ঢাকায় সপ্তাহ খানেক অনুশীলনের পর ১২ জুন কম্বোডিয়ার উদ্দেশে রওনা হবে বাংলাদেশ দল। ১৫ জুন কম্বোডিয়ায় প্রীতি ম্যাচ খেলে ১৬ জুন ব্যাঙ্গালুরুর উদ্দেশে রওনা হবে জামালরা।

জাতীয় দলের ক্যাম্প শুরুর আগেই হ্যাভিয়েরের সহযোগী কোচিং স্টাফ নিয়োগ দেবে বাফুফে, ‘কোচিং স্টাফ নিয়ে আমরা কাজ করছি। কিছু দিনের মধ্যে এটা চুড়ান্ত হবে। আপাতত সাফের জন্য ভাবনা হলেও পারফরম্যান্সের উপর তাদের মেয়াদ নির্ভর করবে’-বলেন জাতীয় দল কমিটির চেয়ারম্যান। কোচিং স্টাফের পাশাপাশি ম্যানেজারের বিষয়েও কয়েক দিনের মধ্যে সিদ্ধান্ত নেবে।

সাফে এবার প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার বাইরের দল থাকছে। কুয়েতকে শক্তিশালী মনে করছেন জামালদের হেড কোচ হ্যাভিয়ের, কুয়েত অবশ্যই ভালো দল। অস্টম দলটিও এ রকমই হতে পারে। আমাদের তিন সপ্তাহের প্রস্তুতি থাকবে। আমরা ম্যাচ বাই ম্যাচ এগোতে চাই। বাংলাদেশ ২০০৯ সালের পর সাফের সেমিফাইনালে উঠতে পারেনি৷

মার্চে সিশেলস ম্যাচের পর পুনরায় লিগ শুরু হয়েছে। জাতীয় দলের ফুটবলারদের সম্পর্কে কোচের পর্যবেক্ষণ, ফুটবলারা লিগে ভালোই খেলছে। সেরাদেরই দলে ডাকা হবে। ৩৫ জনের তালিকা রয়েছে কোচের কাছে। সামনে লিগের কয়েক রাউন্ডের পারফরম্যান্সে তিনি কাটাছেঁড়া করবেন।

পূর্ববর্তী নিবন্ধআইপিএলে প্রথম যে কীর্তি গড়লেন কোহলি
পরবর্তী নিবন্ধনির্বাচনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়-দপ্তর থাকবে কমিশনের অধীনে: কাদের