মাঠে ক্রিকেটারদের সংযত থাকার পরামর্শ

স্পোর্টস ডেস্ক : স্পিনার মেহেদী হাসানের বল স্কুপ করতে গিয়ে টাইমিং মিস করলেন কাজী নুরুল হাসান সোহান। বল তার প্যাডে আঘাত করলে বোলিং প্রান্ত থেকে কড়া আবেদন মেহেদীর। নট আউট ঘোষণা আম্পায়ারের।

বোলার আম্পায়ারের সিদ্ধান্ত কোনোভাবেই মানতে পারলেন না। চিৎকার-চেঁচামেচি করেন সঙ্গে সঙ্গেই। সেখানে যোগ দেন প্রাইম ব্যাংকের অধিনায়ক মোহাম্মদ মিঠুনও। খেলা থেমে থাকে কিছুক্ষণের জন্য।

 

ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগে এ যেন নিয়মিত দৃশ্য। আম্পায়ারের সিদ্ধান্ত অনেক সময়ই মানতে পারছেন না খেলোয়াড়রা। বাজে প্রতিক্রিয়া দেখিয়ে খেলার সময় নষ্টের পাশাপাশি পরিবেশ জটিল করে তুলছেন।
এর আগে ফতুল্লায় এক ম্যাচের অন্তিম মুহূর্তে রান আউটকে কেন্দ্র করে মোহামেডানের অধিনায়ক ইমরুল কায়েস আম্পায়ারের সঙ্গে বাদানুবাদে জড়ান। সাকিব আল হাসান মাথায় হাত দিয়ে বসে থাকেন। আরেক ম্যাচে মোহামেডানের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ আউট হয়ে এসে তৃতীয় আম্পায়ারের সঙ্গে অসদচারণ করেন। সীমানায় বসে মোবাইলে ভিডিও ফুটেজ দেখে আম্পায়ারকে আজে বাজে কথা বলেন। এজন্য তাকে শাস্তিও পেতে হয়েছে।

ঘরোয়া ক্রিকেটে আম্পায়াররা কতটা অসহায়, তা বোঝা যায় দুই বছর আগের ঘটনাতে। সেদিন সিদ্ধান্ত পক্ষে না আসায় সাকিব স্টাম্পে লাথি মেরেছিলেন। শাস্তি পেলেও তা ছিল একেবারেই সামান্য।

মাঠে ভুল আম্পায়ারিং হতেই পারে। এজন্য মেজাজ হারানো সমাধান নয়। ক্রিকেটারদের সংযত থাকার পরামর্শ দিয়েছেন বিসিবির পরিচালক ও আম্পায়ার্স কমিটির প্রধান ইফতেখার আহমেদ মিঠু।

 

শনিবার মিরপুরে তিনি বলেছেন, ‘খেলোয়ড়রাও কিন্তু প্রতিক্রিয়া দেখাচ্ছে বেশি। যেটা আইনের বাইরে। এরপর যখন সিসিডিএমের সঙ্গে আলোচনা করবে, তারা যেন নিয়মটা বানায়, আমাদের এটা (শাস্তির আওতায়) আনতে হবে। খেলোয়াড়দেরও ঠান্ডা হতে হবে। এরকম প্রতিক্রিয়া আপনি করতে পারেন না মাঠে। ভুল করছে আম্পায়ার…। আমি শতভাগ অভয় দিতে পারি, ইচ্ছেকৃত সিদ্ধান্ত হচ্ছে না।’

মেহেদী হাসান মিরাজের শাস্তির বিষয়টি তুলে এনে ইফতেখার আহমেদ যোগ করেন, ‘আমরাও যখন খেলতাম, প্রেসার টেকটিকস ব্যবহার করতাম। এটা কিন্তু প্লেয়াররা করবেই। কিন্তু, তখনকার নিয়ম ও এখনকার নিয়মে আকাশ-পাতাল বদলেছে। আন্তর্জাতিক পর্যায়ে এটা একদম বন্ধ। আপনি কিছু অসন্তোষ করলেই ম্যাচ ফাইন। আমাদেরও আস্তে আস্তে ওই লেভেলে যেতে হচ্ছে। মিরাজের ঘটনাতেও সর্বোচ্চ জরিমানা করা হয়েছে। প্রতিক্রিয়া দেখানো খেলোয়াড়দের উচিত না। বাংলাদেশের খেলোয়াড়দেরও আমাদের সাহায্য করা উচিত ক্রিকেটের মান উন্নয়নে।’

নতুন আম্পায়ার তুলে আনতে সামনে বিজ্ঞপ্তি দেবে বিসিবি। যেখানে পুরুষদের পাশাপাশি নারী আম্পায়ারদেরও ডাকা হবে। সেখান থেকে বাছাইকৃতদের নিয়ে উন্নত ট্রেনিংয়ের ব্যবস্থাও করা হবে।

 

পূর্ববর্তী নিবন্ধনিলয়-হিমির ‘পরান পাখি’
পরবর্তী নিবন্ধআঙুল কেটেছে মিমির!