সংস্কৃতির সঙ্গে ধর্মের বিরোধ নেই: প্রতিমন্ত্রী খালিদ

নিজস্ব প্রতিবেদক:

সংস্কৃতির সঙ্গে ধর্মের বিরোধ নেই বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, ‘সংস্কৃতি ও ধর্ম স্বতন্ত্র বিষয়। একটির সঙ্গে অন্যটির কোনো বিরোধ নেই। আমরা প্রকৃতি থেকে সংস্কৃতির বিভিন্ন উপাদান সংগ্রহ করি এবং শিক্ষা নিই। অন্যদিকে সৃষ্টিকর্তা প্রেরিত পবিত্র ধর্মগ্রন্থ থেকে ধর্মীয় শিক্ষা লাভ করে থাকি। তাই একটির সঙ্গে অন্যটির কোনো দ্বন্দ্ব নেই।’

শুক্রবার (১৪ এপ্রিল) রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০ দিনব্যাপী (১১-২০ এপ্রিল) ‘বৈশাখী মেলা ১৪৩০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও বাংলা একাডেমির যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। স্বাগত বক্তব্য দেন বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবুর রহমান।

প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন সময়ে কিছু ধর্মান্ধ ও সাম্প্রদায়িক গোষ্ঠী পহেলা বৈশাখের বিরোধিতা করেছিল। পাকিস্তান সরকারের আমলে একবার পহেলা বৈশাখ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। সেই পাকিস্তানের প্রেতাত্মা একটি গোষ্ঠী আবারও পহেলা বৈশাখের পেছনে উঠেপড়ে লেগেছে।

কে এম খালিদ বলেন, পহেলা বৈশাখের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা, যেটি এরইমধ্যে ইউনেস্কোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য হিসাবে স্বীকৃতি লাভ করেছে। সেটিকে নিষিদ্ধকরণের জন্য একজন আইনজীবী হাইকোর্টে রিট করেছেন। আমি এর তীব্র নিন্দা জানাই।

তিনি আরও বলেন, নতুনকে বরণ করার উদ্দেশ্যে জাতি, ধর্ম, বর্ণ ও গোত্র নির্বিশেষে সবার অংশগ্রহণে বৈশাখী মেলা একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়। এতে মানুষের প্রগতিশীল চেতনা জাগ্রত হয়।

পহেলা বৈশাখে প্রতিহত করার জন্য কিছু ধর্মান্ধ গোষ্ঠী নানাভাবে অপচেষ্টা চালিয়েও সরকারের তৎপরতায় ব্যর্থ হয়েছে বলে জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এসময় তিনি পহেলা বৈশাখের দুটি প্রেক্ষাপট অর্থাৎ অর্থনৈতিক ও রাজনৈতিক তাৎপর্য তুলে ধরেন।

অনুষ্ঠানে দেশের কারুশিল্পীদের মধ্যে কাজের দক্ষতার স্বীকৃতিস্বরুপ ‘কারুশিল্পী পুরস্কার ১৪২৯’ দেওয়া করা হয়, যার মধ্যে একজন শ্রেষ্ঠ কারুশিল্পীকে ১কারুরত্ন’ এবং ৯ জন দক্ষ কারুশিল্পীকে ‘কারুগৌরব’ পুরস্কার দেওয়া হয়।

মেলায় মোট স্টল থাকছে ৮৮টি, যার মধ্যে চামড়াজাত ও পাটজাত পণ্য-১৩টি, ফ্যাশন/বুটিকস পণ্য ৪৮টি, খাদ্যজাত পণ্য ১০টি, বাঁশ, বেত ও হস্তশিল্প ৫টি, বিসিক মধু ২টি, কমর্রত কারুশিল্পী ১০টি।

পূর্ববর্তী নিবন্ধঈদযাত্রায় বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে: আইজিপি
পরবর্তী নিবন্ধবাফুফে সম্পাদক সোহাগকে নিষিদ্ধ করল ফিফা