নববর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে শোভাযাত্রা করতে হবে না

জ্যেষ্ঠ প্রতিবেদক

বাংলা নববর্ষের দিন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে মঙ্গল শোভাযাত্রার গুরুত্ব তুলে ধরে ‘র‌্যালি’ আয়োজন করার যে নির্দেশনা দেওয়া হয়েছিল সেখান থেকে সরে এসেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এ ব্যাপারে নতুন একটি নির্দেশনা দেওয়া হয়েছে। সেখানে শোভাযাত্রা আয়োজনের বিষয়ে কিছু বলা হয়নি। বলা হয়েছে রমজানের পবিত্রতা রক্ষা করে নববর্ষ উদযাপন করতে হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত একটি জরুরি নির্দেশনা জারি করা হয়।

এতে বলা হয়, নববর্ষ উদযাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। সব শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় রমজানের পবিত্রতা রক্ষা করে এবং ধর্মীয় অনুভূতি বজায় রেখে যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে।

সব সরকারি-বেসরকারি স্কুল ও কলেজকে বাংলা নববর্ষ উদযাপনে এভাবে কর্মসূচির আয়োজন করতে বলেছে অধিদপ্তর।

আজকের আদেশের নিচে লেখা হয়েছে, ‘এ বিষয়ে ১১ এপ্রিল জারি করা আদেশ বাতিল করা হলো।’

গত ১১ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক আদেশে পয়লা বৈশাখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালির আয়োজন ও মঙ্গল শোভাযাত্রাকে ‘অপরিমেয় বিশ্ব সংস্কৃতি’র তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি গুরুত্ব সহকারে প্রচারের নির্দেশ দেওয়া হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধএখন আমাদের বড় টুর্নামেন্ট জেতার সেরা সময়: মাশরাফি
পরবর্তী নিবন্ধসৃজনশীল কর্মের স্বীকৃতি পেল আশ্রয়ণ, স্বত্বাধিকারী শেখ হাসিনা