লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক:

লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনের সামনে ফের বিক্ষোভ দেখালেন খালিস্তানপন্থিরা। গত তিন দিনের মধ্যে এটি দ্বিতীয়বার। তবে পুলিশ তৎপর থাকায় বুধবার (২৩ মার্চ) জড়ো হওয়া খালিস্তানপন্থি জনতা সোমবারের মতো হাইকমিশনের দপ্তরে ঢুকে ভাঙচুর করতে পারেনি। খবর এনডিটিভির।

বুধবার সকালে (স্থানীয় সময়) হঠাৎ মধ্য লন্ডনে ভারতীয় হাইকমিশনের (ইন্ডিয়া হাউজ নামে পরিচিত) সামনে নিরাপত্তা বাড়ায় স্কটল্যান্ড ইয়ার্ড। ব্যারিকেডে ঘিরে ফেলা হয় ভবনের চারদিক। প্রাথমিকভাবে ভাবা হয়েছিল, নয়াদিল্লির ‘কড়া বার্তা’ পাওয়ার পরে রুটিন সতর্কতা বাড়িয়েছে ঋষি সুনাকের সরকার।

কিন্তু কিছুক্ষণ পরেই স্পষ্ট হয়ে যায়, পাঞ্জাবের খালিস্তানপন্থি নেতা অমৃতপাল সিংহের অনুগামীদের হামলার খবর পেয়েই এই নিরাপত্তার আয়োজন। এদিন প্রায় হাজার দুয়েক খলিস্তানপন্থি জমায়েত হন ‘ইন্ডিয়া হাউজ’-এর সামনে। স্লোগান ওঠে ‘উই ওয়ান্ট খালিস্তান’, ‘খালিস্তান জিন্দাবাদ’, ‘ফ্রি অমৃতপাল’! ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে কালির বোতল, পানির বোতল, পাথরের টুকরোও ছোড়েন পাঞ্জাবের ‘দ্বিতীয় ভিন্দ্রানওয়ালে’ অমৃতপালের অনুগামীরা। তবে পুলিশ সতর্ক থাকায় তারা ভেতরে ঢুকতে পারেননি।

এর আগে সোমবার দুপুরে ইন্ডিয়া হাউজের ওপর থেকে জাতীয় পতাকা খুলে নিয়ে খালিস্তানি পতাকা উড়িয়ে দিয়েছিল অমৃতপালের সংগঠন ‘ওয়ারিস পাঞ্জাব দে’-র সমর্থকেরা। এরপরেই ভারতে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্কটকে তলব করে সতর্ক করেছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়।

তাছাড়া বুধবার সকালে দিল্লির ব্রিটিশ হাইকমিশনের সামনে থেকে নিরপত্তা ব্যারিকেড তুলে নেওয়া হয়। সুনাক সরকারকে ‘বার্তা’ দিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল বলে মনে করা হয় ।

পূর্ববর্তী নিবন্ধমার্কিন রাষ্ট্রদূতের বাসায় আওয়ামী লীগ নেতাদের মধ্যাহ্নভোজ
পরবর্তী নিবন্ধরোজা রেখেছেন শরীয়তপুরের অর্ধলক্ষাধিক মানুষ