ক্লসেনের বিধ্বংসী সেঞ্চুরিতে জয় দক্ষিণ আফ্রিকার

স্পোর্টস ডেস্ক : তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পিছিয়ে থেকেই তৃতীয় ও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। বৃষ্টিতে প্রথম ম্যাচ বাতিল হওয়ায় আর দ্বিতীয় ম্যাচে ক্যারিবিয়ানরা এগিয়ে যাওয়া এই ম্যাচটি আরও বেশি গুরুত্বপূর্ণ ছিল প্রোটিয়াদের জন্যে। তাই সিরিজ জেতার সুযোগ না থাকলেও সিরিজে ফেরার পরিকল্পনা নিয়েই মাঠে নেমেছিল প্রোটিয়ারা।

সিরিজে ১-১ সমতায় ফিরিয়ে সুযোগ ভালোভাবেই কাজে লাগিয়েছে স্বাগতিক দল। তবে এজন্য পুরো অবদানই দিতে হবে প্রোটিয়াদের মারকুটে ব্যাটার হেইনরিখ ক্লাসেনকেই। তার ঝোড়ো ব্যাটিংয়ে ইনিংসের ১২৩ বল বাকি থাকতেই অনবদ্য রেকর্ডগড়া এক জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

মঙ্গলবার পচেফস্ট্রুমে সিরিজ নির্ধারণী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২৬১ রানে লক্ষ্য ছুঁড়ে দেয় সফরকারীরা। জবাবে ব্যাট করতে নেমে ১২৩ বল হাতে রেখেই লক্ষ্য ছুঁয়ে ফেলে স্বাগতিকরা।

ম্যাচে প্রথমে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের দলীয় সংগ্রহ তিন শ পেরিয়ে যেতে পারতো। কিন্তু ইনিংসের ১৯তম ইনিংসে প্রথম উইকেটপরা ক্যারিবিয়ানরা ইনিংসের ১০ বল বাকি থাকতেই ২৬০ রানে অলআউট হয়ে যায়।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে ওপেনিংয়ে ব্যাট করতে নামা ব্র্যান্ডন কিং করেন ৭২ বলে সর্বোচ্চ ৭২ রান। আর নিকোলাস পুরান করেন ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান। আর দুর্দান্ত শুরু করা ক্যারিবিয়ানরা ইনিংসের ১৯ থেকে ৩৯তম ওভারেই মাত্র ৯৬ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটা দূরে সরে যায়। এরপর জেসন হোল্ডারের ৪৩ বলে ৩৬ রান ও ওডিন স্মিথের ১৭ বলে ১৭-এ শেষ পর্যন্ত ২৬০ রানে থাকে ক্যারিবিয়ানরা।

প্রোটিয়াদের হয়ে ইয়ানসেন, কোয়েটজি ও ফোরটান দুটি এবং এনগিডি, মার্করাম ও পার্নেল একটি করে উইকেট নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে ৬১ বলে অপরাজিত ১১৯ রানে ইনিংস খেলেন ক্লসেন। এর আগে প্রোটিয়াদের হয়ে চতুর্থ দ্রুততম সেঞ্চুরি করেন মাত্র ৫৪ বলে। ১৫ চার ও ৬ ছক্কায় দুর্দান্ত এক ইনিংস খেলেন মারকুটে এই ব্যাটার। তার সঙ্গে ৩৩ রানে ৪৩ রানে মানানসই ইনিংস খেলেন মার্কো ইয়ানসেন।

এর আগে মাত্র ৮৭ রানে ৪ উইকেট হারিয়ে ভালোই চাপে পড়েছিল প্রোটিয়ারা। সেখান থেকে দলকে টেনে তুলেন ক্লসেন। ডেভিড মিলারের সঙ্গে মাত্র ৩৮ বলে গড়েন ৫৫ রানের অনবদ্য জুটি। তবে আকিলের বলে মাত্র ১৭ রানেই সাজঘরে ফেরেন মিলার। এরপর ক্লসেন ও ইয়ানসেনের ৬২ বলে ১০৩ রানে জুটিতে জয়ের বন্ধরে পৌঁছায় স্বাগতিকরা।

ক্যারিবিয়ানদের হয়ে জোসেফ তিনটি, আকিল দুটি এবং মেয়ার্স একটি উইকেট নিয়েছেন।

 

পূর্ববর্তী নিবন্ধফ্রান্সের নতুন অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে
পরবর্তী নিবন্ধটি-টোয়েন্টি সিরিজে নতুন দুই মুখ, বাদ আফিফ