পান্তের জায়গায় নতুন অধিনায়ক বেছে নিলো দিল্লি ক্যাপিটালস

স্পোর্টস ডেস্ক : গাড়ী দুর্ঘটনায় আহত হয়ে দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে রয়েছেন রিশাভ পান্ত। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক তিনি। পান্ত না থাকার কারণে কে হবেন আসন্ন আইপিএলে দিল্লির ভারপ্রাপ্ত অধিনায়ক? বেশ কয়েকজনের নাম ভেসে আসছিল। তবে সব জ্বল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডেভিড ওয়ার্নারকেই অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে দিল্লি। আনুষ্ঠানিকভাবে তার নামই ঘোষণা করলো দিল্লি।

সম্ভাব্য অধিনায়ক হিসেবে নাম উঠে এসেছিল অক্ষর প্যাটেলেরও। যিনি গত বছরের আইপিএলে রিশাভ পান্তের সহকারী অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। কিন্তু এক সময় সানরাইজার্স হায়দরাবাদকে চ্যাম্পিয়ন করা অভিজ্ঞ অধিনায়ক ওয়ার্নারের উপরই আস্থা রেখেছেন পন্টিং, সৌরভরা। এর আগেও দিল্লিকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

অভিজ্ঞতাকেই প্রাধান্য দিলো দিল্লি। তবে এই দায়িত্ব ভারপ্রাপ্ত হিসেবে। রিশাভ পান্ত ফিট হয়ে উঠলে নেতৃত্বের ব্যাটন ফিরে পাবেন তিনি। গত ডিসেম্বরে ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হন ভারতের তারকা উইকেটরক্ষক ব্যাটার। যে কারণে তিনি এই মৌসুমে আইপিএল খেলতে পারবেন না। তাই পুরো মৌসুমেই দলকে নেতৃত্ব দিতে দেখা যাবে ওয়ার্নারকে। অক্ষর প্যাটেল এবারও দিল্লি ক্যাপিটালসের সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।

আপাতত রিশাভ পান্তের যা শারীরিক অবস্থা, তাতে ২০২৩ সালে তার পক্ষে পেশাদার ম্যাচ খেলা কার্যত অসম্ভব। স্বভাবতই আইপিএলে খেলতে পারবেন না। যে কারণে নতুন অধিনায়ক বেছে নিতে হলো সৌরভদের।

নতুন দায়িত্ব পাওয়ার পর ডেভিড ওয়ার্নার বলেছেন, ‘রিশাভ দিল্লি ক্যাপিটালসের একজন অসাধারণ অধিনায়ক এবং আমরা সবাই ওকে মিস করব। আমি ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাতে চাই, তারা সব সময় আমার প্রতি যে বিশ্বাস দেখিয়েছে তার জন্য। এ ফ্র্যাঞ্চাইজিটি সব সময়ই আমার দ্বিতীয় বাড়ি এবং আমি প্রতিভাবান সব প্লেয়ারদের নেতৃত্বের দায়িত্ব পাওয়ার পর খুবই উচ্ছ্বসিত। আমি সবার সঙ্গে দেখা করার অপেক্ষা আছি।’

প্রথম দফায় যখন দিল্লিতে ছিলেন ওয়ার্নার (তখন দিল্লি ডেয়ারডেভিলস নামে ছিল), তখন কয়েকটি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন তিনি। ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দিল্লিতে কাটানোর পর সানরাইজার্স হায়দরাবাদে গিয়েছিলেন। ২০১৫ সালে তাকে অধিনায়ক করে চ্যাম্পিয়নও হয়েছিলো হায়দবারাবাদ।

সব মিলিয়ে আইপিএলে মোট ৬৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন ওয়ার্নার। জিতেছেন ৩৫টি ম্যাচে। ৩২টি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে। এ পরিসংখ্যান নিয়ে আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়কের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন এই অসি তারকা। এবার দেখার, দিল্লিকে চ্যাম্পিয়ন করে তিনি সৌরভদের ভরসার যোগ্য মর্যাদা দিতে পারেন কি না!

 

পূর্ববর্তী নিবন্ধ৩ বছর পর চালু হলো সোনামসজিদ ইমিগ্রেশন
পরবর্তী নিবন্ধনেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সাঁতাও’ টিম