বিজনেস সামিটে অংশ নেবেন চীন-ইউরোপের কর্মকর্তা ও ব্যবসায়ীরা

নিউজ ডেস্ক : বাংলাদেশ বিজনেস সামিটে চীনের উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা এবং ব্যবসায়ী প্রতিনিধি দল অংশ নেবেন বলে আশ্বস্ত করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) চীনা দূতাবাসে এফবিসিসিআই’র প্রতিনিধি দলের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এমন কথা জানান রাষ্ট্রদূত।

আসন্ন বাংলাদেশ বিজনেস সামিটে সবুজ শিল্প, আইসিটি এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পকে বিশেষ গুরুত্ব দেয়ার পরামর্শ দেন তিনি। পাশাপাশি দু’দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নিয়ে বিটুবি এবং নেটওয়ার্কিং সেশনের ব্যবস্থা রাখার সুপারিশ করেন।

এসময় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন জানান, এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক, বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরতে জাতীয় ও বৈশ্বিক ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, নীতি নির্ধারক, বাজার বিশ্লেষকদের আমন্ত্রণ জানানো হয়েছে। যেখানে অংশগ্রহণের মাধ্যমে দেশের সম্ভাবনাময় বিনিয়োগ ক্ষেত্রগুলোর বিষয়ে তথ্য-উপাত্ত আহরণ এবং বিশ্লেষণের সুযোগ পাবেন উদ্যোক্তারা।

সামিটে সফররত চীনা ব্যবসায়ীদের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের আগ্রহ প্রকাশ করেন ব্যবসায়ী নেতারা।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, এফবিসিসিআইয়ের টেকনিক্যাল অ্যাডভাইজার এবং সাবেক রাষ্ট্রদূত (অব.) আবদুল হান্নান, পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান এবং এফবিসিসিআই’র রজতজয়ন্তী উদযাপন বিষয়ক টেকনিক্যাল অ্যাডভাইজার মাসরুর রিয়াজ প্রমুখ।

এদিকে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলির সঙ্গে সাক্ষাৎ করেন এফবিসিসিআই প্রতিনিধি দল।

ইইউর উচ্চপদস্থ কর্মকর্তা ও ব্যবসায়িক প্রতিনিধিদেরও বাংলাদেশ বিজনেস সামিটে অংশগ্রহণের আমন্ত্রণ জানান এফবিসিসিআই সভাপতি। এসময় ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি আশ্বস্ত করেন যে, ইউরোপীয় ইউনিয়নের মহাপরিচালক সম্মেলনে অংশ নিতে পারেন।

পূর্ববর্তী নিবন্ধবায়ুদূষণের শীর্ষে ঢাকা
পরবর্তী নিবন্ধতুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ছাড়ালো ২১ হাজার