আ.লীগের কাউন্সিল : শেখ হাসিনা দশম, ওবায়দুল কাদের হ্যাটট্রিক!

নিউজ ডেস্ক:

প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ। এ দলের হাত ধরেই স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের সৃষ্টি। দেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতার মসনদেও দলটি। এ দেশের সবচেয়ে বেশি উন্নয়ন-অগ্রযাত্রাও আওয়ামী লীগের হাত ধরে। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা দলটির চোখ এখন আগামী জাতীয় নির্বাচনে। তার ঠিক এক বছর আগে ২২তম জাতীয় সম্মেলন করতে যাচ্ছে দলটি। স্বাভাবিকভাবেই ক্ষমতাসীন দলটির নেতৃত্ব নিয়ে কৌতূহল সবার মধ্যে। কারা আসছেন দলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে?

তবে ১৯৮১ সালের পর থেকে আওয়ামী লীগের সভাপতি পদ নিয়ে কৌতূহল নেই। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে ‘অবিকল্প’ মনে করেন দলের সর্বস্তরের নেতাকর্মীরা। ফলে সম্মেলনে নজর থাকে শুধুই সাধারণ সম্পাদক পদের দিকে। তবে এবার সেটিও নেই। বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ পদে যে ‘হ্যাটট্রিক’ করতে যাচ্ছেন, তা মোটামুটি নিশ্চিত সংশ্লিষ্টরা। ফলে এবার আওয়ামী লীগের সম্মেলনে সবার দৃষ্টি ‘প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক’ পদে। যদিও নেতৃত্ব চূড়ান্ত হবে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে।

আওয়ামী লীগের শীর্ষ-পর্যায়ের নেতারা বলছেন, চ্যালেঞ্জিং সময়ের এ সম্মেলনের মাধ্যমে গঠিত কমিটিতে তেমন কোনো বড় পরিবর্তন আসবে না। কিছু পদোন্নতি, দায়িত্বে রদবদল ও খুব অল্পসংখ্যক নেতাকে বাদ এবং নতুন কয়েকজনকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

আগের ২১ বারের সম্মেলনে বাংলাদেশ আওয়ামী লীগ ছয়জন নতুন সভাপতি ও ৯ সাধারণ সম্পাদক পেয়েছে। এবারও সেই সংখ্যা অপরিবর্তিত থাকতে পারে বলেই ধারণা দলের নেতাদের। সভাপতি হিসেবে শেখ হাসিনা দশম বারের মতো এবং ওবায়দুল কাদের টানা তৃতীয় মেয়াদ অর্থাৎ হ্যাটট্রিক করতে যাচ্ছেন।

এদিকে আওয়ামী লীগের একাধিক সিনিয়র নেতাও বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হ্যাট্রিকের বিষয়টি নিয়ে অগোচরে কথা বলছেন। ওবায়দুল কাদেরকেই আগামী নেতৃত্বের ভার দেওয়া হতে পারে বলে জানান তারা। অবশ্য আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন। তবে দলের গুরুত্বপূর্ণ এ পদ নিয়ে সভাপতির দিকেই চেয়ে আছেন সবাই।

সম্মেলন ও নেতৃত্ব নিয়ে আওয়ামী লীগের ডজনখানেক নেতার সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। সবার বক্তব্যই বেশ স্পষ্ট। তারা বলছেন, আওয়ামী লীগের সবচেয়ে বড় সৌন্দর্য হচ্ছে নিয়মিত জাতীয় সম্মেলন হওয়া। সম্মেলনে কাউন্সিলরদের ভোটে নেতা নির্বাচিত হয়। সভাপতি পদে শেখ হাসিনাকে সবসময় কাউন্সিলররা সমর্থন করে থাকেন। তার বিকল্প নেই। একইসঙ্গে তাকেই নেতৃত্ব বাছাইয়ের সর্বময় ক্ষমতা দিয়ে দেওয়া হয়। বঙ্গবন্ধু-কন্যা দলের প্রতিটি পদে উপযুক্ত নেতৃত্ব মনোনীত করেন। এবারও তার ব্যত্যয় হবে না।

দলটির নেতৃত্ব নির্বাচনের রেওয়াজ অনুযায়ী, সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে প্রথমে সভাপতির নাম প্রস্তাব করেন একজন নেতা। পরে আরেকজন নেতা তা সমর্থন করেন। সবার কণ্ঠভোটে সেটি পাস (অনুমোদন) হয়। একই প্রক্রিয়ায় সাধারণ সম্পাদকও নির্বাচন করা হয়। পরে বাকি পদগুলোতে নেতাদের নাম ঘোষণা করেন দলের নব-নির্বাচিত সভাপতি। বেশিরভাগ সময় ৮১ সদস্যের কমিটিতে কিছু পদ খালি রাখা হয়। পরে পর্যায়ক্রমে শূন্য পদগুলো পূরণ করা হয়।

আওয়ামী লীগের প্রয়োজনে ও কর্মীদের আবেগের কারণে আবারও সভাপতি হিসেবে শেখ হাসিনা থাকছেন, সেটা একেবারে নিশ্চিত। নেতাদের ভাষ্য, মাঠের পরিস্থিতি ও সভাপতির সুনজরের ফলে ওবায়দুল কাদেরও যে দলটির সাধারণ সম্পাদক পদে থাকছেন, তাও প্রায় নিশ্চিত।

তবে নাম-পরিচয় প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগ একাধিক নীতিনির্ধারণী পর্যায়ের নেতা জানান, সামনে জাতীয় নির্বাচন। টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসা অবশ্যই একটি চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি করোনাভাইরাস মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিপর্যস্ত অর্থনীতিকে শক্ত হাতে সামাল দিয়ে পরিস্থিতি অনুকূলে রাখতে হবে আওয়ামী লীগকে। এজন্য নেতৃত্বে শেখ হাসিনার বিকল্প নেই। পাশাপাশি তার রানিংমেট হিসেবে সবপক্ষের সঙ্গে সুসমন্বয়ের জন্য দক্ষ, অভিজ্ঞ, পরিশ্রমী, কর্মঠ ও একে-অন্যকে খুব সহজেই বোঝেন- এমন নেতৃত্ব প্রয়োজন। এক্ষেত্রে অনেকের বিবেচনায় ওবায়দুল কাদের এগিয়ে।

দলের রানিং মেট হিসেবে সাবেক ছাত্রনেতা ওবায়দুল কাদেরের প্রতি সন্তুষ্ট আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ওবায়দুল কাদের দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় দক্ষভাবে সামাল দিচ্ছেন বলেও রীতিমতো ‘সার্টিফিকেট’ দিয়েই দিয়েছেন প্রধানমন্ত্রী। বিভিন্ন সময়ে বক্তৃতায় শেখ হাসিনার মুখে ওবায়দুল কাদেরের প্রশংসা শোনা গেছে।

গত ২৬ নভেম্বর চট্টগ্রামের কর্ণফুলীতে বঙ্গবন্ধু টানেলের একটি টিউবের কাজের সমাপ্তি উদযাপন অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন শেখ হাসিনা। সেখানে তার সঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও ছিলেন। অনুষ্ঠানে বক্তৃতা করার একপর্যায়ে ওবায়দুল কাদেরের ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, ‘ওবায়দুল কাদের, তার মতো কর্মঠ লোক খুব কম আছে। তাকে পার্টির সেক্রেটারি করার পর আমার চাপ অনেক কমে গেছে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে হ্যাট্রিক করতে যাচ্ছেন ওবায়দুল কাদের। এমন গুঞ্জন সবখানে। দলের নেতাকর্মীদের মুখে মুখে এখন এমন কথা শোনা যাচ্ছে। তবে এ নিয়ে আরও বেশি ‘আত্মবিশ্বাসী’ দেখা গেছে খোদ ওবায়দুল কাদেরকে। দলের সভা-সমাবেশে বক্তৃতাকালে তাকে শক্তভাবে কথা বলতে শোনা গেছে। তবে সর্বশেষ সম্মেলনের দুদিন আগে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সোহরাওয়ার্দী উদ্যানে মঞ্চ পরিদর্শনে গিয়ে তার পদে থাকার বিষয়ে আরও স্পষ্ট করে বক্তব্য দিয়েছেন ওবায়দুল কাদের।

তিনি জানান, সম্মেলনের মাধ্যমে আগামীতে যে কমিটি আসছে, তাতে বড় কোনো পরিবর্তন করা হবে না। বরং জাতীয় নির্বাচনের পর আগাম একটি সম্মেলন করা হতে পারে বলে জানিয়েছেন তিনি। তার এমন বক্তব্যের পর দলের নেতারা বলছেন, সাধারণ সম্পাদক পদে হ্যাটট্রিক দায়িত্ব পাওয়ার বিষয়ে হয়তো ওবায়দুল কাদের ‘গ্রিন সিগন্যাল’ পেয়ে গেছেন!

 

পূর্ববর্তী নিবন্ধজন্মলগ্ন থেকে আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক ছিলেন যারা
পরবর্তী নিবন্ধটিকার মেয়াদ তিন মাস বাড়ানো হয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর