পাঁচ মাসে ৯ হাজার ৭১৩ কোটি টাকার রাজস্ব ঘাটতি

নিজস্ব প্রতিবেদক:

চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম চার মাসের ধারাবাহিকতায় নভেম্বরেও রাজস্ব আদায়ে নেতিবাচক ধারা থেকে বের হতে পারেনি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থবছরের পঞ্চম মাস নভেম্বরে লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ৩২৪ দশমিক ৯১ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে। এতে চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে (জুলাই-নভেম্বর) রাজস্ব ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৭১৩ দশমিক ২৪ কোটি টাকা।

এনবিআরের তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে এনবিআরের। চলতি অর্থবছরের প্রথম পাচঁ মাসে (জুলাই-নভেম্বর) এনবিআর রাজস্ব আদায় করেছে এক লাখ ১৫ হাজার ৬২০ দশমিক ৭৭ কোটি টাকা। এ সময়ে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ২৫ হাজার ৩৩৪ কোটি টাকা। ফলে আলোচ্য সময়ে রাজস্ব ঘাটতি ৯ হাজার ৭১৩ দশমিক ২৪ কোটি টাকা।

নভেম্বর মাসে রাজস্ব আদায় হয়েছে ২৪ হাজার ৭০৩ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে আদায় হয়েছিল ২২ হাজার ৬৪২ কোটি টাকা। এ হিসাবে আলোচ্য মাসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ৯ দশমিক ১০ শতাংশ। তবে লক্ষ্যমাত্রার তুলনায় কমেছে রাজস্ব আদায়। চলতি বছরের নভেম্বরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২৮ হাজার ২৮ কোটি টাকা। এ সময়ে আদায় হয়েছে ২৪ হাজার ৭০৩ কোটি টাকা। ফলে লক্ষ্যমাত্রার তুলনায় ১১ দশমিক ৮৬ শতাংশ কমেছে রাজস্ব আদায়।

রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, নভেম্বরে আমদানি ও রফতানি থেকে রাজস্ব আদায় হয়েছে ৮ হাজার ১২৩ কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৭৮ শতাংশ বেশি। এ খাতে প্রবৃদ্ধি হলেও নভেম্বরের এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ দশমিক ৫৯ শতাংশ কম। নভেম্বরে এ খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ৮৫৭ কোটি টাকা। এ হিসাবে আদায় কমেছে এক হাজার ৭৩৩ কোটি টাকা।

একইভাবে স্থানীয় পর্যায়ে মূসক থেকে আদায় হয়েছে ৯ হাজার ৯৮৬ দশমিক ৫৪ কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৬৬ শতাংশ বেশি। তবে প্রবৃদ্ধি হলেও নভেম্বরের এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৮২ শতাংশ কম। নভেম্বরে এ খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৯৫২ কোটি টাকা। ফলে ৯৬৫ কোটি টাকা কম আদায় হয়েছে। আর আয়কর ও ভ্রমণ কর বাবদ নভেম্বরে আয় হয়েছে ৬ হাজার ৫৯৩ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬২৫ কোটি টাকা কম। এই মাসে এ খাত থেকে ৭ হাজার ২১৯ কোটি টাকা আদায়ের লক্ষ্য ছিল।

এনবিআর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বাবদ সবচেয়ে বেশি আদায় হয়েছে। এ খাতে আদায় হয়েছে ৪৪ হাজার ১৮৩ দশমিক ৮৩ কোটি টাকা। আলোচ্য মাসে এ খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৫ হাজার ১১৭ কোটি টাকা। ফলে এ খাতে ঘাটতি রয়েছে ৯৯৩ কোটি টাকার। যদিও ৫ মাসের এই আয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৬ দশমিক ১৮ শতাংশ বেশি।

এদিকে, আলোচ্য সময়ে আমদানি ও রফতানি পর্যায়ে শুল্ক-কর আদায় হয়েছে ৩৮ হাজার ৬০ কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৫৪ শতাংশ বেশি। তবে আলোচ্য সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ঘাটতি রয়েছে ৬ হাজার ৫৩৬ কোটি টাকা। এ খাত থেকে নভেম্বরে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৪ হাজার ৫৯৬ কোটি টাকা। অন্যদিকে প্রথম ৫ মাসে আয়কর ও ভ্রমণ কর থেকে এসেছে ৩৩ হাজার ৩৭৬ দশমিক ৯৪ কোটি টাকা। এ খাতে লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ১৮৪ কোটি টাকা কম আদায় হয়েছে। এ খাতে রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হাজার ৫৬১ কোটি টাকা। তবে যা আদায় হয়েছে তা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ৭৪ শতাংশ বেশি।

গত অর্থবছরের প্রথম ৫ মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক শূন্য ৬ শতাংশ। গত বছরের নভেম্বর পর্যন্ত রাজস্ব আহরণের পরিমাণ ছিল এক লাখ ২ হাজার ২৬৪ দশমিক ৮২ কোটি টাকা। চলতি অর্থবছরের একই সময়ে আদায় হয়েছে এক লাখ ১৫ হাজার ৬২০ দশমিক ৭৭ কোটি টাকা।

পূর্ববর্তী নিবন্ধচীনে বাড়ছে করোনা সংক্রমণ, উদ্বিগ্ন ডব্লিউএইচও
পরবর্তী নিবন্ধবিএনপির শাসনামলে দুর্নীতিই নীতি হয়ে যায় : প্রধানমন্ত্রী