এমবাপের জোড়া গোলে সমতায় ফিরলো ফ্রান্স

স্পোর্টস ডেস্ক:

কাতার আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি ফুটবলের দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ফ্রান্স।

৮০তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান কমালেন কিলিয়ান এমবাপে।

এই গোলের ধাক্কা সামলে ওঠার আগেই আবার জাল থেকে বল কুড়িয়ে আনতে হলো আর্জেন্টাইনদের। কিলিয়ান এমবাপের দারুণ গোলে ম্যাচে ফিরল ২-২ সমতা।

টুর্নামেন্টে এটি পিএসজি ফরোয়ার্ডের সপ্তম গোল। ক্লাব সতীর্থ লিওনেল মেসিকে ছাড়িয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা এখন তিনি।

৮৫তম মিনিটে ফ্রান্সকে এগিয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করলেন রন্দাল কোলো মুয়ানি।

৬৪তম মিনিটে প্রথম পরিবর্তন আনলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। আনহেল দি মারিয়ার জায়গায় নামালেন মার্কুস আকুনিয়াকে।

৬৮তম মিনিটে কর্নার থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি রন্দাল কোলো মুয়ানি।

৭১তম মিনিটে প্রথম নিজের ঝলক দেখান কিলিয়ান এমবাপে। তবে ডি বক্সের মাথা থেকে শট নেন ক্রসবারের অনেক উপর দিয়ে।

এরপর থিও এরনঁদেজ, অঁতোয়ান গ্রিজমানকে তুলে নেন দেশম। বদলি নামেন এদুয়ার্দো কামাভিঙ্গা ও কিংসলে কোমান।

৭২তম মিনিটে এনসো ফের্নান্দেসের বাঁকানো শট ফিরিয়ে দেন লরিস। ছয় মিনিট পর ফেরান দে পলের শট।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই প্রথম সুযোগ পেল আর্জেন্টিনা। তবে আলেক্সিস মাক আলিস্তের বলের নাগাল পাওয়ার আগেই বল নিয়ন্ত্রণে নিলেন উগো লরিস।

বিরতিতে পরিবর্তন আনেনি কোনো দলই।

৪৮তম মিনিটে রদ্রিগো দে পেলের শট ঠেকান ফরাসি গোলরক্ষক। বল তার থেকে ফস্কে যেতে পারে, এই আশায় ছুটে এসেছিলেন লিওনেল মেসি। তবে নিরাপদেই গ্লাভসে জমান লরিস।

৫৮তম মিনিটে হতাশা থেকেই হয়তো পেছন থেকে দে পলকে লাথি মেরে বসলেন কিলিয়ান এমবাপে। সেই ফ্রি কিক থেকেই বল পেয়ে গোলের জন্য শট নেন হুলিয়ান আলভারেস। তবে ঝাঁপিয়ে তাকে ব্যর্থ করেন লরিস।

আনহেল দি মারিয়ার পায়ের কারিকুরিতে ৬০তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ আসে মেসির সামনে। তবে তিন ডিফেন্ডারের চ্যালেঞ্জের মুখে দুর্বল ডান পায়ে খুব একটা জোরাল শট নিতে পারেননি তিনি। লক্ষ্যেও রাখতে পারেননি।

তিন মিনিট পর প্রতি আক্রমণে সুযোগ কাজে লাগাতে পারলেন না মাক আলিস্তের। ছুটে এসে দারুণ স্লাইডে ব্যবধান বাড়তে দেননি লরিস।

ঘর সামলাতে ব্যস্ত ফ্রান্স বিরতির আগ পর্যন্ত গোলের উদ্দেশ্যে কোনো শটই নিতে পারেনি। যেখানে প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে আর্জেন্টিনা শট নেয় ছয়টি, এর তিনটি ছিল লক্ষ্যে।

কিলিয়ান এমবাপেকে খুঁজেই পাওয়া যায়নি প্রথমার্ধে। আর্জেন্টিনাকে চাপে ফেলার একটা চেষ্টা ছিল রন্দাল কোলো মুয়ানির। তাকে ফাউল করে থামিয়ে হলুদ কার্ড দেখেন আর্জেন্টিনার মিডফিল্ডার এনসো ফের্নান্দেস।

৪১তম মিনিটে জোড়া পরিবর্তন আনলেন ফরাসি কোচ দিদিয়ে দেশম। উসমান দেম্বেল ও অলিভিয়ে জিরুদকে তুলে নিলেন তিনি। বদলি নামালেন দুই ফরোয়ার্ড মার্কাস থুরাম ও রন্দাল কোলো মুয়ানিকে।

পূর্ববর্তী নিবন্ধগ্যাস-বিদ্যুতে ভর্তুকি আর সম্ভব নয়: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধগোল্ডেন বুট জিতলো এমবাপে