৩০ ডিসেম্বর গণমিছিল ও সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ

নিজস্ব প্রতিবেদক:

আগামী ৩০ ডিসেম্বর থেকে সরকার পতন আন্দোলনের জন্য কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। শনিবার (১৭ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের নেতা ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না এ কর্মসূচি ঘোষণা করেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘খালেদা জিয়ার মুক্তি, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ অনেক নেতাকর্মীর মুক্তির দাবি এবং সরকারের অত্যাচার নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার দাবিতে সেদিন গণমিছিল ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করছি। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে আমরা ঢাকা মহানগরীতে বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করবো, সেখান থেকে গণমিছিল শুরু হবে।’

মান্না সংবাদ সম্মেলন ডাকার প্রেক্ষাপট তুলে ধরে বলেন, বিএনপির পক্ষ থেকে একটা কর্মসূচি ঘোষণা করা হয়েছিল ১০ তারিখের গণসমাবেশ থেকে। যে কোনোভাবেই হোক না কেনো এটার সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনের একটা তারিখের সংঘাত হয়েছে। বিএনপি আমাদের কাছে জিজ্ঞাসা করেছিল, যেহেতু আন্দোলন গড়ে তোলার ব্যাপারে আমরা গণতন্ত্র মঞ্চ বিএনপির সঙ্গে মতবিনময় আদান-প্রদান করছি, আলোচনা করছি। তারা আমাদের জানিয়েছিল এ পরিস্থিতিতে কী করা যেতে পারে। আমরা সবাই এ ব্যাপারে একমত হয়েছি।

তিনি বলেন, এ কর্মসূচি আমরা ছাড়াও আরও অনেক দল ঘোষণা করবে। একই সঙ্গে একই রকম দাবিতে সে দিনটি তারা পালন করবে। আমাদের আন্দোলন হচ্ছে এ সরকারের পদত্যাগের দাবি। সেখানে একটা অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠা করা, দেশের নির্বাচনের উপযুক্ত মাঠ তৈরি করা।

গত ১২ ডিসেম্বর গণতন্ত্র মঞ্চ সরকার পতনে ১৪ দফা দাবি উপস্থাপন করে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে মাঠে থাকার ঘোষণা দেয়। এর আগে গত ১০ ডিসেম্বর ঢাকার বিভাগীয় সমাবেশ থেকে ১০ দফা কর্মসূচি ঘোষণা করে আগামী ২৪ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি ঘোষণা করেছিল।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, আকবর খান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, ইমরান ইমন, জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারি, গণঅধিকার পরিষদের মো. রাশেদ খান, নাগরিক ঐক্যে শহীদুল্লাহ কায়সার নেতারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগ প্রতিশ্রুতি অনুযায়ী সকল উন্নয়ন কাজ করছে: কাদের
পরবর্তী নিবন্ধঅভিষেক সেঞ্চুরি করে আউট হলেন জাকির