৫ রানে দুই উইকেটে হারানোর পর চা বিরতিতে টাইগাররা

স্পোর্টস ডেস্ক : চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন থেকেই দাপট দেখাচ্ছিল ভারতের টেল-এন্ডাররা। রবিচন্দন অশ্বিন এবং কুলদীপ যাদবের ব্যাটে ভর ৪০৪ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম বলেই উইকেট হারায় বাংলাদেশ। রানের খাতা না খুলেই ফিরে গেছেন টাইগার ওপেনার নাজমুল হোসেন শান্ত। মোহাম্মদ সিরাজের বলে উইকেটরক্ষকের কাছে ক্যাচ দিয়ে আরেকটি ‘গোল্ডেন ডাক’ উপহার দিয়ে ফিরেন শান্ত। আর এতে করে প্রথম বলেই উইকেট হারায় বাংলাদেশ। এর কিছুক্ষণ পরেই ফিরে যান ইয়াসির রাব্বি। ৪ রান করে উমেশের বলে বোল্ড আউট হন এই ব্যাটার।

দ্বিতীয় দিনে দ্বিতীয় সেশন শেষে ১০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৭ রান। লিটন ২৪ রান ও জাকির হাসান ৯ রানে অপরাজিত আছেন। ৩৬৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের শেষ সেশনে ব্যাটিংয়ে নামবে টাইগাররা।

চট্টগ্রাম টেস্টে দাপুটে ব্যাটিং করতে থাকে ভারতীয় টেল-এন্ডাররা। শেষ পর্যন্ত রবিচন্দন অশ্বিনের ৫৮ এবং কুলদীপের ৪০ রানে ভর করে ৪০৪ রানে থামে ভারতের প্রথম ইনিংস। ইনিংসের শেষ দিকে মিরাজ বলে ছক্কা মেরে ভারতের চার শ’ পার করেন পেসার উমেশ যাদব।

এর আগে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে ৬ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২৭৮ রান। অপরাজিত ৮২ রান নিয়ে মাঠ ছাড়েন আইয়ার। তবে দ্বিতীয় দিনের প্রথম সেশনের প্রথম ঘণ্টাতে তাকে প্যাভিলিয়নে ফেরান এবাদত হোসেন। এবাদতের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে ১০ চারে ১৯২ বলে ৮৬ রান করে ফেরেন আইয়ার। আইয়ার ফিরে গেলেও দ্বিতীয় দিনের প্রথম সেশনেই ৩০০ পেরিয়ে যায় ভারতীয়রা।

দ্রুতই উইকেট তুলে নিতে না পারায় ক্রমশ চাপ বাড়তে থাকে টাইগারদের। অবশেষে অশ্বিন ও কুলদ্বীপের জুটি ভাঙেন টাইগার অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। অশ্বিনকে ডাউন দ্য উইকেটে বল করেন মিরাজ। ভারতীয় এই ক্রিকেটার তা মিস করলে সহজেই স্ট্যাম্প ভেঙে দেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। ১১৩ বলে দুই ছক্কা ও দুই চারে ৫৮ রানে মাঠ ছাড়েন অশ্বিন। এরপর এলবিডব্লিউয়ের ফাঁদে কুলদীপকে ফেরান তাইজুল। শেষ পর্যন্ত ১৩৩ দশমিক ৫ ওভারে ৪০৪ রানে অলআউট হয় ভারত।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে তাইজুল ৪টি, মেহেদী হাসান মিরাজ ৪টি এবং খালেদ আহমেদ ১টি ও এবাদত ১টি উইকেট নিয়েছিলেন।

 

পূর্ববর্তী নিবন্ধযুব মহিলা লীগের সম্মেলনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধফ্রান্সের কনসার্টে গাইবেন তাহসান খান