শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড জিতে গর্বিত নিগার

স্পোর্টস ডেস্ক : সামাজিক বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রদত্ত ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড’ পেয়েছেন এবার ১১ জন। তাদের মধ্যে আছেন বাংলাদেশের নারী জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

নিগারের নেতৃত্বে এই বছরের শুরুতে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলেছে বাংলাদেশ। বাছাইয়ে দারুণ আধিপত্য বিস্তার করে বিশ্বমঞ্চে খেলার যোগ্যতা লাভ করেছিল তারা। প্রতিযোগিতার তৃতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৯ রানের ঐতিহাসিক জয়ও পায় বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই খেলতে এখন বাংলাদেশ দল সংযুক্ত আরব আমিরাতে। শেখ হাসিনা ইয়ুথ অ্যাওয়ার্ড জয়ের অনুভূতি সেখান থেকে পাঠানো এক ভিডিও বার্তায় প্রকাশ করেন নিগার, ‘যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত শেখ হাসিনা ইয়ুথ অ্যাওয়ার্ডের ক্রীড়া, কলা ও সংস্কৃতি ক্যাটাগরিতে আমাকে মনোনীত করায় আমি ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সবাইকে। এটি আমার ও আমার পরিবারের জন্য অনেক গর্বের বিষয়, যা আমাকে ভবিষ্যতে আরও ভালোভাবে কাজ করার অনুপ্রেরণা যোগাবে।’

২০১৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিয়মিত অংশগ্রহণ করছে বাংলাদেশ। অথচ মূল আসরে ১৬ ম‌্যাচে জয় মাত্র একটি। সেটাও ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ৩ রানে হারিয়ে। অথচ বাছাইপর্বে ২০১৬ ও ২০২০ সালে বাংলাদেশ চ‌্যাম্পিয়ন, ২০১৮ সালে রানার্সআপ। পারফরম‌্যান্সের এ ধারাবাহিকতা বাংলাদেশ ধরে রাখতে চায় এবারের বাছাইপর্বেও।

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় বসবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এবারও বাছাইপর্ব উতরাতে হবে বাংলাদেশকে। যে মিশন শুরু হচ্ছে ১৪ সেপ্টেম্বর থেকে। ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আট দলের বিশ্বকাপ বাছাইপর্বের ম‌্যাচ হবে সংযুক্ত আরব আমিরাতে। চ‌্যাম্পিয়ন হওয়ার লক্ষ‌্য নিয়ে এবারও বাংলাদেশ উড়াল দিয়েছে মরুর দেশে।

বাংলাদেশ রয়েছে গ্রুপ ‘এ’ তে। সেখানে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে। ‘বি’ গ্রুপে আছে থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউ গিনি ও সংযুক্ত আরব আমিরাত। বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ আয়ারল‌্যান্ড, ম‌্যাচটি হবে ১৮ সেপ্টেম্বর। পরদিনই বাংলাদেশ মাঠে নামবে স্কটল‌্যান্ডের বিপক্ষে। ২১ সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।

 

পূর্ববর্তী নিবন্ধ৯ ঘণ্টা পর রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ চালু
পরবর্তী নিবন্ধমানবতাবিরোধী অপরাধ: নেত্রকোনার খলিলুর রহমানের মৃত্যুদণ্ড