তাইওয়ানে অস্ত্র বিক্রি যুক্তরাষ্ট্রের: হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্ক:

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে বাইডেন প্রশাসন এর অনুমোদন দিয়েছে। জানা গেছে, তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র। দেশটির এমন সিদ্ধান্তকে ভালোভাবে নেয়নি বেইজিং। এ ঘটনায় চীন সতর্ক করে পাল্টা পদক্ষেপের ঘোষণা দিয়েছে। শনিবার (৩ সেপ্টেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করে চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, এ ঘটনায় দুই দেশের মধ্যে সম্পর্কে প্রভাব পড়বে। তাছাড়া তাইওয়ান প্রণালীজুড়ে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট হবে। ওয়াশিংটনকে শিগগিরই পদক্ষেপ থেকে সরে আসার আহ্বান জানিয়েছে চীন।

যুক্তরাষ্ট্র তাইওয়ানে নতুন করে যে অস্ত্র বিক্রির ঘোষণা দিয়েছে এর মধ্যে আছে ৬৬ কোটি ৫০ লাখ ডলারের ‘রাডার ওয়ার্নিং সিস্টেম’। এর মাধ্যমে ধেঁয়ে আসা ক্ষেপণাস্ত্র শনাক্ত করা যাবে। এ ছাড়া আছে ৩৫ কোটি ৫০ লাখ ডলারের ৬০টি হারপুন ক্ষেপণাস্ত্র, যা যেকোনো জাহাজ ডুবিয়ে দিতে সক্ষম।

তবে তাইওয়ানের কাছে এই অস্ত্র বিক্রিতে এখনো মার্কিন কংগ্রেসের অনুমোদন লাগবে। তবে তাইওয়ান প্রশ্নে কংগ্রেসের উভয় দল সব সময় সমর্থন দিয়ে আসছে। তাই কংগ্রেস তাইওয়ানের কাছে নতুন করে এসব অস্ত্র বিক্রির অনুমোদন শিগগিরই দেবে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধআগস্টে সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত
পরবর্তী নিবন্ধটস জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠালো শ্রীলঙ্কা