আমদানিকৃত ইউরিয়া সারের ভর্তুকির অর্থ ছাড়ে অর্থ মন্ত্রণালয়ে বিসিআইসি’র চিঠি


নিজস্ব প্রতিবেদক:

আমদানিকৃত ইউরিয়া সারের বিপরীতে ‘ট্রেড-গ্যাপ’ বাবদ তথা ভর্তুকির অর্থ ছাড়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন’ (বিসিআইসি)। সম্প্রতি অর্থ বিভাগের সিনিয়র সচিব বরাবর এ চিঠি দিয়েছেন সংস্থার চেয়ারম্যান শাহ মোঃ ইমদাদুল হক। চিঠিতে সমাপ্ত ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০২১) আমদানিকৃত ইউরিয়া সারের বিপরীতে ‘ট্রেড-গ্যাপ’ বাবদ অর্থ বিভাগ কর্তৃক প্রদেয় অর্থের অবশিষ্টাংশ ছাড় করার অনুরোধ জানানো হয়েছে। দাবিকৃত অর্থের পরিমাণ ২ হাজার ২৭৭ কোটি ৬৯ লাখ টাকা।

অর্থ বিভাগ সূত্রে জানা যায়, চিঠিতে বিসিআইসি বলেছে যে, প্রত্যেক অর্থবছর সরকার তথা কৃষি মন্ত্রণালয়ের চাহিদা বিবেচনায় বিসিআইসি ইউরিয়া সার নিজস্ব কারখানায় উৎপাদন এবং অবশিষ্ট পরিমাণ সার ‘কাফকো’ থেকে ক্রয় ও জি-টু-জি-এর আওতায় বিভিন্ন দেশ থেকে আমদানি করে থাকে। এ ধারাবাহিকতায় গত ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০২১) সংস্থা কর্তৃক প্রায় ৭ লাখ ৭৯ হাজার ১৭ মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করা হয় এবং এর বিপরীতে ‘ট্রেড-গ্যাপ’ বাবদ বিসিআইসি’র দাবিকৃত অর্থের পরিমাণ ছিল ৩ হাজার ৭২৭ কোটি ৬৯ লাখ টাকা।

জানা যায়, বিসিআইসি’র মোট দাবিকৃত অর্থের বিপরীতে অর্থ মন্ত্রণালয়ের মনিটরিং সেল মৌখিকভাবে কয়েকটি কারণ দেখিয়ে প্রায় ৪ কোটি ৩৪ লাখ টাকা কর্তন করে। কর্তনের পর দাবিকৃত অবশিষ্ট ৩ হাজার ৭২৩ কোটি ৩৪ লাখ টাকার মধ্যে চলতি বছরের গত ৫ জুন অর্থ বিভাগ কর্তৃক ১ হাজার ৪৫০ কোটি টাকা ছাড় করা হয়। সে হিসাবে বর্তমানে সংস্থার প্রাপ্য বা দাবিকৃত অর্থের পরিমাণ হচ্ছে ২ হাজার ২৭৩ কোটি ৩৪ লাখ টাকা। এর সঙ্গে ব্যাংকের সুদ বাবদ ৪ কোটি ৩৪ লাখ টাকা যুক্ত হয়ে মোট দাবির পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ২৭৭ কোটি ৬৯ লাখ টাকা।

জানা যায়, নিরবচ্ছিন্নভাবে ইউরিয়া সার আমদানির লক্ষ্যে প্রতিবছরই বিসিআইসি বরাবর অর্থ বিভাগ থেকে রাষ্ট্রায়ত্ত ছয়টি বাণিজ্যিক ব্যাংকের অনুকূলে কাউন্টার গ্যারান্টি ইস্যু করা হয়। এর বিপরীতে ব্যাংকগুলো ৬ মাস মেয়াদে এলএটিআর ঋণ সৃষ্টির মাধ্যমে সারের মূল্য পরিশোধ করে থাকে। বর্তমানে সুদসহ বিসিআইসি’র মোট এলএটিআর দায় রয়েছে ৭ হাজার ৯৯৩ কোটি ১০ লাখ টাকা।

চিঠিতে বিসিআইসি বলেছে, বর্তমানে ঋণপত্র (এলসি) স্থাপনকারী রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো এলএটিআর ঋণের ওপর ৯ শতাংশ হারে সুদ ধার্য করেছে। সে হিসাবে সংস্থার দাবিকৃত ২ হাজার ২৭৭ কোটি ৬৯ লাখ টাকার বিপরীতে দৈনিক সুদ ৫৬ লাখ টাকা এবং মাসিক সুদ ১৬ কোটি ৮৫ লাখ টাকা যুক্ত হয়ে ভর্তুকি খাতে প্রতিনিয়ত সরকারের ব্যয় বাড়িয়ে দিচ্ছে। এমতাবস্থায় অর্থ বিভাগ কর্তৃক অর্থছাড়ে যত দেরি হবে, ভর্তুকির পরিমাণও সে অনুপাতে বাড়তে থাকবে।
অন্যদিকে প্রতিটি এলএটিআর ঋণ নির্দিষ্ট সময়ে পরিশোধের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা রয়েছে। নির্দিষ্ট সময়ে ঋণ পরিশোধ করা না হলে তা শ্রেণীকৃত হয়ে যাবে। কোনো প্রতিষ্ঠানের নামে শ্রেণীকৃত ঋণ থাকলে ও এলএটিআর সীমা অতিক্রম করলে নতুন করে এলসি স্থাপনের ক্ষেত্রে ব্যাংকগুলো অপারগতা প্রকাশ করবে। সে ক্ষেত্রে সার আমদানি প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে।

অর্থ বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, গত সাতটি অর্থবছর (২০১৫-১৬ থেকে ২০২১-২২) ধরে বিসিআইসি টানা লোকসান দিয়ে আসছে। সমাপ্ত ২০২১-২২ অর্থবছরের ১১ মাসে সংস্থাটি ৫৫২ কোটি ৩৯ লাখ টাকা লোকসান দিয়েছে। এর আগে গত ২০২০-২১ অর্থবছরে সংস্থাটির লোকসানের পরিমাণ ছিল ৫৪০ কোটি ২৫ লাখ টাকা।

 

পূর্ববর্তী নিবন্ধপররাষ্ট্রমন্ত্রী আমাদের দলের কেউ না : আব্দুর রহমান
পরবর্তী নিবন্ধকরোনায় মৃত্যুশূন্য দিনে শনাক্ত ১০০