কাতার বিশ্বকাপ: এক হোটেলেই পুরো আসর, নেই বাড়তি ভ্রমণের ঝক্কি

স্পোর্টস ডেস্ক : ফুটবল বিশ্বকাপের আগের সব আসরের চেয়ে ব্যতিক্রম হতে চলেছে এবারের কাতার বিশ্বকাপ। অন্তত অংশগ্রহণকারী দলগুলোর জন্য অপেক্ষা করছে পুরোপুরি নতুন অভিজ্ঞতা। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের পুরো আসর এক হোটেলে কাটিয়ে দেবে দলগুলো।

মঙ্গলবার ফিফার আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে, এবারের বিশ্বকাপে দলগুলোকে বাড়তি ভ্রমণের ঝক্কি পোহাতে হবে না। বিশ্বকাপের সব খেলা কাতারের রাজধানী শহর দোহাভিত্তিক হওয়ায় একটি নির্দিষ্ট হোটেলকেই নিজেদের বেজ ক্যাম্প বানিয়ে নিতে পারবে প্রতিটি দল।

বিশ্বকাপ শুরুর অন্তত পাঁচদিন আগে নিজেদের জন্য নির্ধারিত হোটেলে চেকইন করতে হবে সব দলকে। এরপর সেই হোটেলে থেকেই ম্যাচ খেলা কিংবা অনুশীলনের মাঠে যেতে পারবে তারা। সবমিলিয়ে কমপক্ষে ১৫ থেকে সর্বোচ্চ ৩৩ দিন এই বেজ ক্যাম্পে থাকতে হবে একেক দলকে।

ব্যতিক্রমী এই উদ্যোগের অংশ হিসেবে বিশ্বকাপের ২৪টি দল দোহায় ১০ কিলোমিটারের মধ্যেই অবস্থান করবে। যার সুবাদে একে অপরের সঙ্গে জানাশোনা ও কথাবার্তা বলার সুযোগ থাকবে বেশি। এছাড়া ম্যাচ ও অনুশীলনের ক্লান্তি কাটিয়ে ওঠার সময়ও পাওয়া যাবে বেশি।

পুরো বিশ্বকাপে কোনো দলকে লোকাল ফ্লাইটে চড়তে হবে না। ফিফার প্রধান অপারেটিং কর্মকর্তা কলিন স্মিথ মনে করেন, এতে টুর্নামেন্টের সময় খেলোয়াড়রা অনুশীলন ও বিশ্রামের জন্য আরও বেশি সময় পাবেন এবং টুর্নামেন্টের উন্মাদনা তাতে আরও বাড়বে।

এছাড়া ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার কাকাও সাধুবাদ জানিয়েছেন এ সিদ্ধান্তকে। তার মতে, সব দল একে অপরের কাছাকাছি অবস্থান করায় নিজেদের মধ্যে সম্পর্কের উন্নতি ঘটবে এবং দর্শকরাও অন্য দেশের সংস্কৃতি-ঐতিহ্য সম্পর্কে বেশি বেশি জানতে পারবে।

 

পূর্ববর্তী নিবন্ধদেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬
পরবর্তী নিবন্ধজিম্বাবুয়েতে কষ্ট করেই জিততে হয়: তাসকিন আহমেদ