নতুন হেড কোচ নিয়োগ দিলো আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক : চলতি বছরে মার্চে আফগানিস্তান তাদের হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল ইংলিশ কিংবদন্তি গ্রাহাম থর্পকে। কিন্তু দুই মাস না যেতেই মারাত্মক অসুস্থতার কারণে দায়িত্ব ছাড়তে হয় তাকে।

বাধ্য হয়েই আবারও নতুন হেড কোচ নিয়োগ দিয়েছে আফগানিস্তান। দায়িত্ব নিয়েছেন আরেক ইংলিশ জোনাথান ট্রট। আগস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে তার অ্যাসাইনমেন্ট।

৪১ বছর বয়সী ট্রট এর আগে কখনও কোনো আন্তর্জাতিক দলের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করেননি। তবে কোচিংয়ে তিনি নতুন নন। ইংল্যান্ডের ব্যাটিং কোচ হিসেবে বারকয়েক কাজ করার অভিজ্ঞতা আছে, সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন স্কটল্যান্ডের পরামর্শক।

খেলোয়াড়ি হিসেবে ইংল্যান্ডের হয়ে বর্ণাঢ্য ক্যারিয়ার ছিল ট্রটের, বিশেষ করে টেস্ট ফরম্যাটে। ৫২ টেস্টে ৩৮৩৫ রান করেছেন তিনি। ২০১০-১১ অ্যাশেজজয়ী দলের অন্যতম সেরা পারফরমার ছিলেন ট্রট।

ওয়ানডেতে ক্যারিয়ার তেমন বড় না হলেও ট্রট বেশ সফল ছিলেন এই ফরম্যাটেও। ওয়ানডেতে চারটি সেঞ্চুরি এবং ২২টি হাফসেঞ্চুরিসহ ৫১ গড়ে ২৮১৯ রান করেন তিনি।

ক্যারিয়ারের শেষদিকে এসে মানসিক অবসাদের কারণে ক্রিকেট থেকে বিরতি নিয়ে আলোচনায় ছিলেন। ২০১৫ সালে ইংল্যান্ড দল থেকে অবসরে যান এই ব্যাটার।

কোচ হিসেবে নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত ট্রট বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে চমকপ্রদ এক দলের দায়িত্ব নিতে পেরে আমি সম্মানিত বোধ করছি। আমি বিশ্বাস করি, আফগানিস্তান দেখিয়েছে তারা প্রতিভার ভাণ্ডার। নিজেদের স্টাইল এবং প্যাশন দিয়ে তারা অনেক খেলোয়াড় তৈরি করেছে। এই দলটির সঙ্গে কাজ করতে তর সইছে না আমার।’

পূর্ববর্তী নিবন্ধভারত গিয়েই গা গরম করলো অনূর্ধ্ব-২০ দল
পরবর্তী নিবন্ধফাইনাল পরীক্ষা দিতে হবে না, টেস্টেই গদি উল্টে যাবে: রুহুল কবির রিজভী