বাজেটে মূল্যস্ফীতি কমানোর পদক্ষেপ পর্যাপ্ত নয়: সিপিডি

নিজস্ব প্রতিবেদক:

মূল্যস্ফীতির বিষয়টি বাজেটে বহুবার এসেছে। কিন্তু মূল্যস্ফীতি সংক্রান্ত যে পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলো একেবারেই পর্যাপ্ত নয়।

বৃহস্পতিবার (৯ জুন) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) কার্যালয়ে বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় এই কথা বলেন সংগঠনের নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরের যে বাজেট দেওয়া হলো, তখন বিশ্ব অর্থনৈতিক সংকটে নিমজ্জিত। করোনা প্রতিঘাত থেকে বের হতে না হতেই যুদ্ধের অভিঘাত রয়েছে, ফলে উৎপাদন ও সরবরাহের মধ্যে যে বাধার সৃষ্টি হয়েছে তাতে চাহিদা মেটানো সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা আগামী অর্থবছরের অর্থনীতিতে মন্দা দেখতে পাচ্ছে।

বাংলাদেশের অবস্থাও খুব একটা ভালো নয় জানিয়ে ফাহমিদা খাতুন বলেন, আমরা দেখতে পাচ্ছি এখানে মূল্যস্ফীতির চাপ বেশি। পাশাপাশি বৈদেশিক খাতে সৃষ্টি হয়েছে এক ধরনের চাপ। আমাদের যে প্রকল্প বাস্তবায়ন, অভ্যন্তরীণ সম্পদ সঞ্চালন এসব ক্ষেত্রেও অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে, যেগুলো মোকাবিলা করতে হবে।

এ পরিস্থিতিতে নতুন অর্থবছরের বাজেট প্রণয়ন চ্যালেঞ্জিং ছিল জানিয়ে তিনি বলেন, বাজেটের শুরুতেই ছয়টি মূল উদ্দেশ্য অর্থমন্ত্রী বলেছেন। মূল্যস্ফীতির বিষয়টি বাজেটে বহুবার এসেছে। আমরা যদি দেখি মূল্যস্ফীতি সংক্রান্ত যে পদক্ষেপ নেওয়া হয়েছে, সেগুলো একেবারেই পর্যাপ্ত নয়। আমাদের বাজেট প্রস্তাবনায় বলেছিলাম, নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলোতে বিভিন্ন ধরনের যে কর আছে সেগুলোকে উঠিয়ে দেওয়া। কিছু কিছু পণ্যের ওপর কর উঠিয়ে দেওয়া হয়েছে, কিন্তু পর্যাপ্ত নয়।

সিপিডির নির্বাহী পরিচালক বলেন, বাজেটের মধ্যে দেখলাম যে গম ছাড়া আর কোনো পণ্যে কর ছাড় নেই। আমরা বলেছিলাম চাল-চিনিসহ অন্যান্য পণ্যের ওপর কর ছাড় দেওয়ার।

তিনি আরও বলেন, মূল্যস্ফীতির পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ব্যক্তিখাতে করমুক্ত আয়ের সীমা আমরা সাড়ে তিন লাখের কথা বলেছি, কিন্তু সেখানে রাখা হয়েছে তিন লাখ।

ভর্তুকির বিষয়ে তিনি বলেন, আমরা বলেছিলাম, জ্বালানি ও কৃষি খাতে ভর্তুকি বাড়ানোর জন্য। যেহেতু সাধারণ জনগণও এগুলো ব্যবহার করে থাকে।

সামাজিক সুরক্ষার জন্য এবার বাজেটে কম বরাদ্দ বলে জানান ফাহমিদা খাতুন। তিনি বলেন, সামাজিক সুরক্ষা খাতে জিডিপির ২ দশমিক ৫৫ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে, কিন্তু গতবছর আরও বেশি ছিল।

পূর্ববর্তী নিবন্ধদাম কমবে যেসব পণ্যের
পরবর্তী নিবন্ধলিটারে ৭ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম