বাংলাদেশ দলে নিউজিল্যান্ড প্রবাসী আলী কাদের হক

স্পোর্টস ডেস্ক : আগামী ২৮ জুলাই থেকে ৮ আগস্ট বার্মিংহামে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ গেমস এবং ৯ থেকে ১৮ আগস্ট তুরস্কের কনিয়ায় অনুষ্ঠিতব্য ইসলামী সলিডারিটি গেমসের জন্য বাংলাদেশ জাতীয় জিমন্যাস্টিকস দলে ডাক পেয়েছেন নিউজিল্যান্ড প্রবাসী আলী কাদের হক।

এই প্রবাসী বাংলাদেশির মা নিউজিল্যান্ডের। আলী কাদের হক এর আগেও বাংলাদেশের জার্সিতে অংশ নিয়েছেন। খেলেছেন হাঙ্গেরি ওপেন, সিঙ্গাপুর ওপেন ও জুনিয়ন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে। জুনিয়র তিনটি টুর্নামেন্টে অংশ নিয়ে এই প্রবাসী বাংলাদেশকে ৪টি স্বর্ণপদকও উপহার দিয়েছেন।

এই প্রথম তিনি ডাক পেয়েছেন জাতীয় দলে। আলী কাদের হকসহ ৩ সদস্যের সিনিয়র দল অংশ নেবে বার্মিংহাম কমনওয়েলথ গেমস ও ইসলামি সলিডারিটি গেমসে।

বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদুর রহমান বাবলু জাগো নিউজকে বলেছেন, ‘আলী কাদের এই দুইটি টুর্নামেন্টে অংশ নেওয়ার লক্ষ্যে নিউজিল্যান্ডেই একজন ইংলিশ কোচের অধীনে অনুশীলন করছেন। ওই কোচের অর্ধেক বেতন দেন আলী কাদের হকের বাবা আকরামুল হক এবং অর্ধেক বেতন দিচ্ছেন আমাদের (বাংলাদেশ জিম্যাস্টিকস ফেডারেশনের সভাপতি) সভাপতি শেখ বশির আহমেদ মামুন।’

জাতীয় দলে অন্য দুই জিমন্যাস্ট হচ্ছেন- শিশির আহমেদ ও আবু সাইদ রাফি। এই দুই জনকে নিয়ে ঢাকা থেকে ইংল্যান্ড যাবেন স্থানীয় কোচ হাবিবুর রহমান জামিল। আলী কাদের হককে নিয়ে নিউজিল্যান্ড থেকে সরাসরি বার্মিংহাম যাবেন তার ইংলিশ কোচ।

কমনওয়েলথ গেমসে অংশ নেওয়ার পর এই ৩ জিমন্যাস্ট অংশ নেবেন তুরস্কে অনুষ্ঠিতব্য ইসলামি সলিডারিটি গেমসে। তবে দলটি বার্মিংহাম থেকে তুরস্কে যাবেন নাকি ঢাকা ফিরে আবার যাবেন তা এখনও চূড়ান্ত নয়।

আহমেদুর রহমান বাবলু বলেছেন, ‘বার্মিংহাম থেকে সরাসরি গেলে যদি খরচ কম হয় তাহলে দল ওখান থেকেই ফ্লাই করবে। আর যদি ঢাকায় ফিরে তুরস্ক গেলে খরচ কম হয় তাহলে তারা চলে আসবে।’

দুটি টুর্নামেন্টে অংশ নিলেও বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আশা করছেন ইসলামি সলিডারিটি গেমসে পদক পাওয়ার, ‘কমনওয়েলথ গেমসে কিছু পাওয়া সহজ হবে না। তবে ইসলামি সলিডারিটি গেমসে পদক আশা করছি।’

পূর্ববর্তী নিবন্ধবোতলজাত সয়াবিনের দাম বেড়ে ১৯৮ টাকা প্রতি লিটার, খোলা ১৮০
পরবর্তী নিবন্ধইসরায়েলের প্রধানমন্ত্রীর কাছে ‘ক্ষমা’ চাইলেন পুতিন