মিরপুর টেস্টে প্রয়োজন হলে মোস্তাফিজ রহমানকে আইপিএল থেকে ডাকা হবে

স্পোর্টস ডেস্ক : কেন্দ্রীয় চুক্তিতে টেস্ট ক্রিকেটকে বিবেচনায় রাখেননি মোস্তাফিজুর রহমান। সাদা বলের ক্রিকেটেই তার যত আগ্রহ। তবে এই কেন্দ্রীয় চুক্তিই সব নয়! বিসিবি সভাপতির সাফ কথা, যখন দেশের হয়ে খেলার প্রয়োজন হবে তখন খেলতেই হবে।

নাজমুল হাসান পাপনের গতকালের এমন ঘোষণার পর ধারণা করা যাচ্ছিল শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে মোস্তাফিজকে রাখা হবে। বিশেষ করে তাসকিন ও শরিফুলের অনুপস্থিতিতে পেস আক্রমণ যখন নড়বড়ে তখন মোস্তাফিজই ভরসা।

কিন্তু চট্টগ্রামে প্রথম টেস্টে দল ঘোষণায় তাকে বিবেচনায় আনেননি নির্বাচক প্যানেল। দলে ফেরানো হয়েছে রেজাউর রহমান রাজাকে। তবে মোস্তাফিজকে নিয়েও হয়েছে আলোচনা। বিবেচনায় আছেন দিল্লি ক্যাপিট্যালসের হয়ে আইপিএলে খেলা এই পেসার। দ্বিতীয় টেস্টে প্রয়োজন হলে আইপিএল থেকে মোস্তাফিজকে ডেকে পাঠাবেন নির্বাচকরা। এমন কিছুরই আভাস দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

মিরপুরে তিনি বলেছেন, ‘আমরা যতগুলো চুক্তির ক্রিকেটার আছে সবাইকে নিয়ে আলোচনা করি। মোস্তাফিজকে নিয়েও আলোচনা করেছি। এটা আমাদের মাথায় আছে। যখন দলের প্রয়োজন হবে তখন দেখবো। এখন আমরা প্রথম টেস্টের দল দিয়েছি। যদি দ্বিতীয় টেস্টে দরকার হয় তখন চিন্তা করবো।’

তবে মোস্তাফিজকে আইপিএলের পুরো মৌসুমের জন্য অনাপত্তিপত্র দিয়েছে বিসিবি। ২২ মে পর্যন্ত হবে রাউন্ড রবিন লিগের খেলা। ফাইনাল হবে ৩১ মে। অন্যদিকে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরু ২৩ মে। ফলে মোস্তাফিজকে আসন্ন টেস্ট সিরিজে দেখার সম্ভাবনা নেই বললেই চলে।

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে দলের সঙ্গে ছিলেন পেসার আবু জায়েদ রাহী। কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি তার। ঘরের মাঠে বাদ পড়েছেন প্রথম টেস্টে। তাকে নিয়ে মিনহাজুল আবেদীন বলেছেন, ‘কিছু কিছু স্টেপ আছে প্লেয়ারদের কম্বিনেশন তৈরি করতে হয়। রাহী থাকছে না এটা ঠিক না। সে তো গত সিরিজেও দলে ছিল। যেহেতু হোম সয়েলে খেলা, টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেছি হোম সয়েলে যেহেতু আমাদের অন্য একটা পরিকল্পনায় খেলা হয় তাই ওকে বাদ রেখেছি।’

মূল স্কোয়াড থেকে বাদ পড়লেও রাহী শ্রীলঙ্কার বিপক্ষে বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিকেএসপিতে খেলবে। তার সঙ্গে থাকবেন বাদ পড়া সাদমান ইসলামও। বাঁহাতি ওপেনারের ব্যাটে গত কয়েকদিন ধরেই রান নেই। শেষ ১০ ইনিংসে সাতবারই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। তবে তাকে নিয়ে আশা ছাড়ছেন না নির্বাচকরা।

‘যেহেতু হোম সয়েলে খেলা সাদমানকে আমরা অনুশীলন ম্যাচে দলে রেখেছি। আরও কিছু প্লেয়ার আছে ওই জায়গাটায়। তৈরি রাখা হচ্ছে সব প্লেয়ারকে। যাকে যখন দরকার হবে তখন নেওয়া হবে। এখন তো বায়োবাবলের রেসট্রিকশন নেই। তাই যখন যাকে দরকার দলে নেয়া যাবে।’

পূর্ববর্তী নিবন্ধশ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা
পরবর্তী নিবন্ধমেঝেতে বমিও পরিস্কার করেছি: রাভিনা ট্যান্ডন