পয়লা বৈশাখের অনুষ্ঠান দুপুরের মধ্যে শেষ করতে হবে

নিজস্ব প্রতিবেদক:

পয়লা বৈশাখের অনুষ্ঠান দুপুর ২টার মধ্যে মধ্যে শেষ করতে হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে রমনা বটমূলে নববর্ষের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, “এবার রোজার মধ্যে পহেলা বৈশাখ হবে। তাই দিনের বেলা কোনো খাবার দোকান খোলা থাকবে না। রোজার মাস চলছে, তাই এবার বেলা ২টার মধ্যে পহেলা বৈশাখের অনুষ্ঠান শেষ করতে হবে।”

রমনা বটমূল এবং আশপাশের এলাকায় পহেলা বৈশাখের অনুষ্ঠানে যোগ দিতে যারা আসবেন, তাদের ২টার মধ্যে চলে যেতে হবে। বেলা ১টার পর নতুন করে কাউকে ওই এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে না।

বৈশাখের অনুষ্ঠান চলাকালে রমনা, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকায় যানবাহন চলাচল বন্ধ করা হবে। প্রতিটি প্রবেশ ফটকে তল্লাশি করা হবে। সিসি ক্যামেরায় পুরো এলাকায় নজরদারি থাকবে।

এবার সময়ের কড়াকড়ি করার কারণ জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, “যারা এখানে নিরাপত্তার দায়িত্বে থাকবেন, তাদের মধ্যে ৯০ শতাংশ মানুষ রোজা থাকেন। রমজান শেষে এই দিনটি পড়লে আবার আগের মত বিকাল ৫টায় অনুষ্ঠান নেওয়া হবে।”

করোনাভাইরাস মহামারীর কারণে গত দুই বছর পহেলা বৈশাখের বর্ষবরণের আয়োজন তুলে রাখতে হয়েছিল। সংক্রমণ কমে আসায় আসছে বৃহস্পতিবার ভোরে রমনার বটমূলে ছায়ানটের বর্ষণবরণ অনুষ্ঠান হবে।

মেট্রোরেলের নির্মাণকাজের জন্য গতিপথ বদলে চারুকলার মঙ্গল শোভাযাত্রা হবে টিএসসি থেকে ভিসির চত্বর পর্যন্ত রাস্তায়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পহেলা বৈশাখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোন ধরনের মুখোশ পরা এবং ব্যাগ বহন করা যাবে না। তবে চারুকলা অনুষদের বানানো বৈশাখী মুখোশ হাতে নিয়ে শোভাযাত্রায় অংশ নেওয়া যাবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভুভুজেলা বাজানো বা বিক্রি করা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জিএম কাদেরের
পরবর্তী নিবন্ধনিজেকে ঋণ খেলাপি বলে ঘোষণা করল শ্রীলঙ্কা