চাকরিতে প্রবেশের বয়স স্থায়ীভাবে ৩৫ করার দাবি

নিজস্ব প্রতিবেদক:

সব সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করে নূন্যতম ৩৫ বছর করাসহ ৪ দফা দাবি জানিয়েছে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ।

সোমবার (১১ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে চাকরিপ্রত্যাশী লিমা বলেন, ২০২১ সালের ১৯ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাকডেট নামক প্রহসনমূলক বয়স ছাড়ের প্রজ্ঞাপন জারি করা হয় যা সব শিক্ষার্থীদের ক্ষেত্রে বৈষম্যমূলক পদ্ধতি রূপে প্রতীয়মান হচ্ছে। জনপ্রশাসন মন্ত্রণালয় ব্যাকডেট দিয়ে বয়স সমন্বয় করায় শুধুমাত্র যাদের বয়স ৩০ শুধু তারাই উপকৃত হয়েছে এবং ২১ মাসের কথা বলা হলেও প্রকৃতপক্ষে এটি ৪ মাস।

তিনি বলেন, ব্যাকডেটের বয়স ২০২০ সালের ২৫ মার্চ থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ২১ মাস সময় ধরা হলেও এই প্রজ্ঞাপন জারি করা হয় ২০২১ সালের অক্টোবরে আর কার্যকর হয় সেপ্টেম্বর। হাতেগোনা কয়েকটি বিজ্ঞপ্তিতে সেই সুযোগ দেওয়া হয়েছে যেগুলোর বেশিরভাগ তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরির ব্যাকডেট দেওয়ার মাধ্যমে সব বয়সী শিক্ষার্থী তথা চাকরিপ্রত্যাশীদের ক্ষতিপূরণ সম্ভব হয়নি। তাই চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধির কোনো বিকল্প নেই।

পরিষদের অন্য দাবিগুলো হলো- সব চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করে নূন্যতম ৩৫ বছর করতে হবে। নিয়োগ দুর্নীতি ও প্রশ্নফাঁস বন্ধ করতে হবে। নিয়োগ পরীক্ষার (প্রিলিমিনারি ও লিখিত) মার্কসহ ফলাফল প্রকাশ করতে হবে। চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করতে হবে এবং একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের সদস্য আব্দুল্লাহ-আল-মামুন, মানিক হোসেন রিপন, ওমর ফারুক, ইমতিয়াজ হোসেন, ইবনে তানজির প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধটাঙ্গাইলে ট্রেনে কাটা পড়ে শিশুসহ ৩ জনের মৃত্যু
পরবর্তী নিবন্ধমাধ্যমিকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি পাচ্ছেন ২৪৪ জন