পদের জন্য দৌড়ানো অমর্যাদার বিষয়: নজরুল ইসলাম খান

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের নেতাদের পদের পেছনে না ছোটার আহ্বান জানিয়েছেন শ্রমিক দলের প্রধান উপদেষ্টা ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এসময় তিনি শ্রমিকদলকে শক্তিশালী করার লক্ষ্যে ঐক্যবদ্ধভাবে কাজ করার পরামর্শ দেন।

শুক্রবার (৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ পরামর্শ দেন। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী ইউনিয়নের উদ্যোগে এই আলোচনা সভা হয়।

নজরুল ইসলাম খান বলেন, পদের জন্য দৌড়ানো অত্যন্ত অমর্যাদার বিষয়। আপনি যার কাছে তদবির করছেন তিনি আপনাকে কতখানি ঘৃণা করতেছে তা কল্পনাও করতে পারবেন না। তাই আপনারা পদের পেছনে না দৌড়ে নিজেদের নেতা হিসেবে যোগ্য করে গড়েন। পদ আপনাদের পেছনে দৌড়াবে। আর যোগ্যতা অনুযায়ী যদি আপনি পদ লাভ করেন তাহলে আপনি সেই পদের মর্যাদা পাবেন।

শ্রমিক নেতা কাশেম চৌধুরীর স্মৃতি স্মরণ করে তিনি বলেন, আমি যখন তিন বছরের জন্য এম্বাসেডর হয়ে দেশের বাইরে যাই, তখন শ্রমিক দলের সভাপতির পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেই। আমি মনে করি দীর্ঘ সময় দেশের বাইরে থেকে সভাপতির পদটি ধরে রাখার কোনো প্রয়োজন নেই। তখন কাশেম চৌধুরী ভাই প্রথম আপত্তি জানান। কাশেম ভাই বলেন, আমি সভাপতির দায়িত্ব পালন করবো কিন্তু ভারপ্রাপ্ত। আপনার পদত্যাগের প্রয়োজন নেই। তখন তিনি খুব সুন্দরভাবে জাফরুল হাসান ভাইকে নিয়ে তিন বছর শ্রমিকদলের নেতৃত্ব দেন। আজকে এরকম নেতৃত্ব আমাদের মাঝে নেই, আমরা তাদের প্রয়োজনীয়তা অনুভব করি। তাই শ্রমিকদলকে শক্তিশালী করতে তাদের মতো নেতৃত্ব তৈরি করতে হবে।

এদিকে বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার বলেন, সারাদেশের মানুষ প্রজাতন্ত্রের কর্মচারীদের বক্তব্য শুনে অবাক। সরকার, রাষ্ট্র আর দলকে একাকার করে দিয়েছে। রাতের বেলা রাষ্ট্র যন্ত্রকে ব্যবহার করে ভোট ডাকাতি করা হয়েছে। ফলে আজ তোফায়েল আহমেদের মতো রাজনীতিকরা বলেন, রাজনীতি আর রাজনীতিকদের হাতে নেই।

জাতীয়তাবাদী শ্রমিকদলের প্রচার সম্পাদক ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবিরের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন, বিএনপির পল্লী উন্নয়ন সম্পাদক অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধদিল্লি ক্যাপিটালনসের অধিনায়কের ১২ লাখ রুপি জরিমানা
পরবর্তী নিবন্ধসরকার আবারও নাটক করে নির্বাচন করতে চায়: মির্জা ফখরুল