আইসিসির মার্চের সেরার দৌড়ে কামিন্স, বাবর ও ব্র্যাথওয়েট

স্পোর্টস ডেস্ক : আইসিসির ‘প্লেয়ার অব দ্য মান্থ’এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে বুধবার। পুরুষ ক্যাটাগরি থেকে মার্চের সেরা হওয়ার দৌড়ে আছেন পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়করা। গত মাসে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিতে এই লড়াইয়ে বাবর আজম, ক্রেইগ ব্র্যাথওয়েট ও প্যাট কামিন্স।

নিউ জিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের ছাপ পড়েছে নারী ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকায়। এবারের লড়াইয়ে আছেন ইংল্যান্ডের বোলার সোফি এক্লেসটোন, অস্ট্রেলিয়ার রান মেশিন রাচেল হেইনেস ও দক্ষিণ আফ্রিকার লরা উলভার্ডট।

গত মাসে পাকিস্তানের অধিনায়ক বাবর অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত দ্বিপাক্ষিক সিরিজে দুর্দান্ত ছিলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত তিন টেস্টের সিরিজে জিততে না পারলেও তিনি অবিশ্বাস্য পারফর্ম করেন। শ্বাসরুদ্ধকর দ্বিতীয় টেস্ট ড্রয়ে দলকে উদ্ধার করেন রেকর্ড ভাঙা ১৯৬ রান করে। টেস্টে মার্চে তিনি করেন ৩৯০ রান।

গত মাসে দুটি ওয়ানডে খেলে বাবর যথাক্রমে ৫৭ ও ১১৪ রান করেন বাবর। তার সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৪৯ রান তাড়া করতে নেমে রেকর্ড গড়া জয় পায় পাকিস্তান।

গত বছর এপ্রিলে মাসসেরা হওয়ার পর এনিয়ে দ্বিতীয়বার সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হলেন বাবর।

ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়ক ব্র্যাথওয়েট ইংল্যান্ডের বিপক্ষে ৮৫.২৫ গড়ে ৩৪১ রান করেন। ১-০ তে তিন ম্যাচের সিরিজ জেতার পথে দৃঢ়তা দেখান অবিশ্বাস্য প্রতিরোধে। তার প্রমাণ দেখান দ্বিতীয় টেস্টে ৪৮৯ বলে ১৬০ রান করে। এই অসাধারণ ইনিংসে ম্যাচটি ড্রয়ের নায়ক ব্র্যাথওয়েট। গ্রেনাডায় ম্যাচ জিতে সিরিজ জয়ের ভিতও যেন তৈরি হয় এই টেস্টেই।

এই সংক্ষিপ্ত তালিকায় ব্যাটসম্যানদের দাপটের মধ্যেও জায়গা করে নিয়েছেন কামিন্স। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত পাকিস্তান সিরিজের শেষ ম্যাচে প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নেন তিনি। অজি অধিনায়ক ২২.৫০ গড়ে ১২ উইকেট নিয়ে মাসসেরার তালিকায় নাম লিখেছেন।

গত বছর জুনের পর দ্বিতীয়বার মাসসেরা খেলোয়াড় হিসেবে মনোনীত হয়েছেন এক্লেসটোন। গত মাসে ১২.৮৫ গড়ে ২০ উইকেট নিয়েছিলেন। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৭ রানের বিশাল জয়ে ৩৬ রানে নেন ৬ উইকেট।

গত মাসে আট ম্যাচে ৪২৯ রান করেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান হেইনেস। দলের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথে সামনে থেকে লড়াই করেছেন তিনি। ৬১.২৮ গড় ও ৮৪.২৮ স্ট্রাইক রেটে মার্চে দারুণ ছন্দে ছিলেন। অস্ট্রেলিয়ার উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১৩০ ও সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেন ৮৫ রান।

পূর্ববর্তী নিবন্ধঈদের আগে-পরে নয়, প্রতিমূহূর্তেই আন্দোলন: গয়েশ্বর চন্দ্র রায়
পরবর্তী নিবন্ধ১৩৩ বছরের পুরোনো স্টেডিয়ামে টাইগাররা