দশ রানে নিউজিল্যান্ডের প্রথম ৫ উইকেট নিলো নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক : শনিবার ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শুরুতেই নিউজিল্যান্ডকে ভড়কে দিয়েছিল নেদারল্যান্ডস। মাত্র ১০ রানের ব্যবধানে তুলে নিয়েছিল কিউইদের প্রথম ৫ উইকেট। তবে ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথামের ক্যারিয়ার সের ব্যাটিংয়ে জয় নিয়েই মাঠ ছেড়েছে নিউজিল্যান্ড।

হ্যামিল্টনের সেডন পার্কে বিনা উইকেটে ২২ থেকে ৩২ রানে ৫ উইকেট হারায় কিউইরা। সেখান থেকে লাথামের ১৪০ রানের অপরাজিত ইনিংসে ভর করে ২৬৪ রানে পৌঁছায় তারা। পরে জবাব দিতে নেমে ১৪৬ রানে অলআউট হয়েছে ১১৮ রানের বড় ব্যবধানে হেরেছে ডাচরা।

ম্যাচে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল নেদারল্যান্ড। প্রথম ৪ ওভারে ২২ রান যোগ করেন দুই কিউই ওপেনার হেনরি নিকোলস ও মার্টিন গাপটিল। পঞ্চম ওভার থেকে শুরু হয় ফ্রেড ক্লাসেন ও লোগান ফন বিকের বোলিং তোপ।

ক্লাসেনের বোলিংয়ে কভারে দাঁড়ানো বাস ডি লিড বাম দিকে ঝাঁপিয়ে দারুণ ক্যাচে বিদায়ঘণ্টা বাজান ৬ রান করা গাপটিলের। এরপর প্রথম পাওয়ার প্লে’র ১০ ওভারের মধ্যেই একে একে সাজঘরের পথ ধরেন উইল ইয়ং (১), নিকোলস (১৯), রস টেলর (১) ও মাইকেল ব্রেসওয়েল (১)।

মাত্র ৩২ রানে ৫ উইকেট হারিয়ে তখন অকূল পাথারে নিউজিল্যান্ড। সেখান থেকে প্রাথমিক ধাক্কা সামাল দেন লাথাম ও কলিন ডি গ্র্যান্ডহোম। এ দুজনের জুটিতে আসে ৫৭ রান। যেখানে গ্র্যান্ডহোমের অবদান মাত্র ১৬ রান। দলীয় ৮৯ রানের মাথায় আউট হন গ্র্যান্ডহোম।

পরে ডগ ব্রেসওয়েলের সঙ্গে সপ্তম উইকেটে ৯০ রানের জুটি গড়েন লাথাম। দলকে ১৭৯ রানে পৌঁছে দিয়ে ডগ ব্রেসওয়েল আউট হন ৪১ রানের ইনিংস খেলে। বাকি সময়টা ইশ সোধি (১৮) ও কাইল জেমিসনকে নিয়ে কাটিয়ে দেন লাথাম।

ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস খেলে ১২৩ বলে ১৪০ রান করে অপরাজিত থাকেন নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক লাথাম। তার প্রায় সোয়া তিন ঘণ্টার ইনিংসে ছিল ১০টি চার ও ৫টি বিশাল ছয়ের মার। ডাচদের পক্ষে ক্লাসেন ৪ ও ফন বিক নেন ৩ উইকেট।

রান তাড়া করতে নেমে নেদারল্যান্ডসের পক্ষে দুই অঙ্কে যেতে পেরেছেন কেবল তিনজন ব্যাটার। সর্বোচ্চ ৩৭ রান করেন বাস ডি লিড। এছাড়া বিক্রমজিত সিং ৩১ ও মাইকেল রিপন খেলেন ১৮ রানের ইনিংস। মাত্র ৩৪.১ ওভারেই অলআউট হয় ডাচরা।

নিউজিল্যান্ডের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন মাইকেল ব্রেসওয়েল।

পূর্ববর্তী নিবন্ধব্যাটিং বিপর্যয়ের মাঝে জয়ের ফিফটি
পরবর্তী নিবন্ধডিসেম্বরে আওয়ামী লীগের সম্মেলন : ওবায়দুল কাদের