আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে ‘সুকুক ইস্যুয়েন্স ইন বাংলাদেশ’ শীর্ষক এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড-এ দিনব্যাপী ‘সুকুক ইস্যুয়েন্স ইন বাংলাদেশঃ কনসেপ্ট, স্ট্রাকচারিং এন্ড ফান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইডিপি) ২৩ মার্চ, বুধবার ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) এস এম জাফর উক্ত ডেভলোপমেন্ট প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উক্ত প্রোগ্রামে ইন্টারন্যাশনাল শরীয়াহ্ রিসার্স একাডেমি ফর ইসলামিক ফাইন্যান্স এর গবেষক মেজবাহ উদ্দিন আহমেদ রিসোর্স পারসন হিসেবে বক্তব্য দেন। সভাপতিত্ব করেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ট্রেনিং এন্ড রিসার্স ইনস্টিটিউট এর ডিরেক্টর জেনারেল মোঃ আব্দুল আউয়াল সরকার।
ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক শাব্বির আহমেদ, মোঃ মাহমুদুর রহমান, মোহাম্মদ নাদিম, আবেদ আহাম্মদ খান, আবদুল্লাহ আল মামুন এবং সিনিয়র নির্বাহীবৃন্দ ইডিপিতে অংশগ্রহণ করেন।
শরীয়াহ্ভিত্তিক ইসলামি বন্ড ‘সুকুক’। সুকুক একটি আরবি শব্দ, যার অর্থ সার্টিফিকেট বা সিলমোহর লাগিয়ে কাউকে অধিকার ও দায়িত্ব দেওয়ার আইনি দলিল।
প্রধান অতিথির বক্তব্যে এস এম জাফর বলেন, বিশ্বব্যাপী জনপ্রিয় শরিয়াহ্ভিত্তিক ইসলামি বন্ড ‘সুকুক’। এ বন্ডের মাধ্যমে অর্থ সংগ্রহ করে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করা হয়। আর ওই প্রকল্পের মালিকানার অংশীদার হয় সুকুক বন্ডের বিনিয়োগকারীরা। তিনি বলেন, সুকুককে কাজে লাগিয়ে বাংলাদেশের বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন সম্ভব।
তিনি আরও বলেন, তারল্য ব্যবস্থাপনা, বাজেট ঘাটতি, অবকাঠামো উন্নয়ন, নিরাপদ বিনিয়োগ ও গণ-অংশগ্রহণমূলক বিনিয়োগ হিসেবে ‘সুকুক’ এরই মধ্যে বিশ্বব্যাপী মুসলিম দেশগুলোতে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে।

পূর্ববর্তী নিবন্ধজেলা-উপজেলাতেও সিনেপ্লেক্স হবে: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধচীনের বিধ্বস্ত সেই বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার