জবাব আসছে, যুক্তরাষ্ট্রকে হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক:

তেলসহ রাশিয়ার জ্বালানি ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে ‘অর্থনৈতিক যুদ্ধের’ ঘোষণা দিয়েছে বর্ণনা করে ওয়াশিংটনকে এর সমুচিৎ জবাবের অপেক্ষা করতে বলেছে ক্রেমলিন।

ইউক্রেইনে আগ্রাসনের জেরে যুক্তরাষ্ট্র মঙ্গলবার রাশিয়া থেকে সব ধরনের তেল, গ্যাস এবং কয়লা আমদানি সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে। তাদের পশ্চিমা মিত্ররাও কম-বেশি একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করায় রাশিয়ার অর্থনীতি ১৯৯১ সালের পর সব থেকে বড় সংকটে পড়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ার আর্থিক এবং কর্পোরেট খাতের পুরোটাই পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

ওই নিষেধাজ্ঞাকে ‘আক্রমণাত্মক আচরণ’ বলে বর্ণনা করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়ার উপর পশ্চিমাদের নিষেধাজ্ঞার জের পুরো বিশ্ববাজারের উপর পড়বে।

‘‘বৈশ্বিক জ্বালানি বাজারে এই বিশৃঙ্খলা কতদিন থাকবে সেটাও পরিষ্কার না।

‘‘আপনারা পাগলা নৃত্য দেখছেন, আক্রমণাত্মক পাগলা নৃত্য, যেটা পশ্চিমারা দেখেছে এবং অবশ্যই সেটা পরিস্থিতিকে অধিকতর জটিল করে তুলছে এবং আমাদেরকে বিষয়টি আরো গুরুত্বের সঙ্গে নিতে বাধ্য করছে।”

‘‘(নিষেধাজ্ঞা আরোপের ফলে) আমরা বরং জ্বালানি বাজারের পরিস্থিতি দিন দিন বিপর্যয়ের দিকে যেতে দেখছি এবং আমরা জানি না এই বিপর্যয়কর পরিস্থিতি কত দিন চলবে।”

জ্বালানি ক্ষেত্রে পশ্চিমা নিষেধাজ্ঞার জবাব রাশিয়া কীভাবে দিতে যাচ্ছে সে বিষয়ে অবশ্য তিনি কিছু বলেনি।

তবে ক্রেমলিন জানায়, নিষেধাজ্ঞার প্রভাব কীভাবে সব থেকে কম করা যায় সেটা নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার সরকারের সঙ্গে বৈঠকে বসবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া বিশ্বের শীর্ষ প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী দেশ, ক্রুড অয়েল বা অপরিশোধিত তেল উৎপাদনে তাদের অবস্থান দ্বিতীয়। জ্বালানি খাতে নিষেধাজ্ঞা আরোপের ফলে দেশেটির অর্থনীতি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে।

অক্সফোর্ড ইনস্টিটিউট ফর এনার্জি স্টাডিজ গত সপ্তাহে জানিয়েছে, ২০২১ সালে বিশ্বের মোট তেলের ১৪ শতাংশ এসেছে রাশিয়া থেকে৷ রাশিয়ার মোট তেল রপ্তানির ৬০ শতাংশ যায় ইউরোপে৷ ৩৫ শতাংশ যায় এশিয়ায়৷

পূর্ববর্তী নিবন্ধমূল পদ্মা সেতুতে ল্যাম্পপোস্ট বসানো শুরু
পরবর্তী নিবন্ধআজ রোমানিয়ায় নেওয়া হবে হাদিসুরের মরদেহ