মূল পদ্মা সেতুতে ল্যাম্পপোস্ট বসানো শুরু

জেলা প্রতিনিধি:

স্বপ্নের পদ্মা সেতুতে ল্যাম্পপোস্ট বাসনো শুরু হয়েছে। বুধবার (৯ মার্চ) দুপুরে সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৪০নং স্প্যানে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়। প্রথমটি সফলভাবে বসানোর পর এদিন একে একে আরও চারটি ল্যাম্পপোস্ট বসানো হয়।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত বছরের ২৫ নভেম্বর মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়। মাওয়া প্রান্তে এখন পর্যন্ত ১৮টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। তবে আজই প্রথমবারের মতো মূল সেতুতে ল্যাম্পপোস্ট বসানো শুরু হলো।

এই প্রকৌশলী বলেন, মূল সেতুতে প্রথমদিনে মোট পাঁচটি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। একটি থেকে আরেকটি ল্যাম্পপোস্টের দূরত্ব ৩৮মিটার। ল্যাম্পপোস্টগুলো চীনের তৈরি। প্রতিঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ঝড় হলেও এসব ল্যাম্পপোস্টের কোনো ক্ষতি হবে না।প্রতিটি পোস্টের ওজন ২৭৫ কেজি ও দৈর্ঘ্য ১১ দশমিক ২ মিটার। প্রতিটি ল্যাম্পপোস্টে বসানো হবে ১৭৫ ওয়াটের এলইডি বাল্ব। ল্যাম্পপোস্ট বসানোর কাজ শেষ হলে পরবর্তীকালে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।

এ বিষয়ে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, পুরো সেতুতে ৪১৫টি ল্যাম্পপোস্ট বসানো হবে। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি এবং দুই প্রান্তের ভায়াডাক্টে ৮৭টি। জাজিরা প্রান্ত থেকে বসানো শুরু হলেও এখন থেকে উভয় প্রান্তেই ল্যাম্পপোস্ট বসানো হবে।

এদিকে প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, পদ্মা সেতু প্রকল্পের এখন পর্যন্ত সার্বিক অগ্রগতি ৯১ ভাগ। আর মূল সেতুর কাজ এগিয়েছে ৯৬ দশমিক ৫০ ভাগ। অর্থাৎ মূল সেতুর কাজ বাকি আর মাত্র সাড়ে তিন ভাগ।

পূর্ববর্তী নিবন্ধদ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে সম্মত বাংলাদেশ-আমিরাত
পরবর্তী নিবন্ধজবাব আসছে, যুক্তরাষ্ট্রকে হুমকি রাশিয়ার