খেলার মাঠে ‘যুদ্ধ এনে’ বিতর্কে রুশ জিমন্যাস্ট ইভান কুলিয়াক!

স্পোর্টস ডেস্ক : ইউক্রেনের ওপর রাশিয়ার সামরিক অভিযানের প্রভাব পড়েছে ক্রীড়াবিশ্বেও। এরইমধ্যে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা ও উয়েফা।

এরপর নিষেধাজ্ঞা এসেছে অ্যাথলেটিকসেও। অনেক ক্রীড়া তারকা ইউক্রেনীয়দের পাশে দাঁড়াচ্ছেন। কিন্তু রাশিয়ার এক জিমন্যাস্ট ইউক্রেনে হামলার পক্ষে অবস্থান নিয়ে যা করলেন, তা নিয়ে রীতিমত বিতর্কের ঝড় উঠেছে।

সম্প্রতি এক টুর্নামেন্টে অংশ নিয়ে পদক জিতে নিয়েছেন রুশ জিমন্যাস্ট ইভান কুলিয়াক। এরপর সেই পদক প্রদর্শনের জন্য পোডিয়ামে দাঁড়িয়ে অবাক করা কাণ্ড করে বসেন তিনি। তিনি যে পোশাক পরে পোডিয়ামে দাঁড়ান সেটির বুকের মাঝ বরাবর ইংরেজি ‘জেড’ অক্ষরের আদলে চিহ্ন আঁকা। এই চিহ্ন যুদ্ধে ব্যবহৃত রাশিয়ার ট্যাংক ও যুদ্ধ যানগুলোতে দেখা যায়। এর মানে হচ্ছে ‘বিজয়’।

কুলিয়াক নিজে ২০২১ সালের শেষদিকে রুশ মিলিটারিতে প্রশিক্ষণ নিয়েছেন। আর দোহায় এসে তিনি পেলেন পদকের দেখা। তবে অবাক করা ব্যাপার হচ্ছে, একই ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন ইউক্রেনের জিমন্যাস্ট ইলিয়া কোভটান। এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ট্রলের শিকার হচ্ছেন রুশ অ্যাথলেট কুলিয়াক। কারণ ‘বিজয়’ চিহ্ন বহন করেও তিনি হেরে গেছেন প্রবল প্রতিদ্বন্দ্বী ও ‘শত্রু’ দেশের জিমন্যাস্টের কাছে!

‘টাইশান আর্টিস্টিক জিমন্যাস্টিকস ওয়ার্ল্ড কাপ’ নামের ওই টুর্নামেন্টের ভেন্যু কাতারের রাজধানী দোহা। এটি টুর্নামেন্টের ১৪তম আসর। বিশ্বের শীর্ষ পর্যায়ের জিমন্যাস্টরা এতে অংশ নিচ্ছেন। যদিও রাশিয়াকে প্যারালিম্পিকসহ বেশকিছু টুর্নামেন্টে নিষিদ্ধ করা হয়েছে, কিন্তু দোহায় শুরু হওয়া টুর্নামেন্টে রুশ জিমন্যাস্টরা নিজ দেশের নামেই খেলছেন।

পূর্ববর্তী নিবন্ধডিএমপির ৭ কর্মকর্তাকে বদলি
পরবর্তী নিবন্ধনুসরাত ফারিয়ার অভিনীত ‘রকস্টার’ হিন্দিতেও মুক্তি পাবে