বইমেলায় ছিল প্রাণের উচ্ছ্বাস !

রাজু আনোয়ার:

অমর একুশে গ্রন্থমেলায় শুক্রবার দিনটির জন্য অপেক্ষায় থাকেন প্রকাশকরা। ছুটির দিনে মেলা জমে উঠবে, বইপ্রেমী ও দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠবে মেলা প্রাঙ্গণ, এমন প্রত্যাশা নিয়ে ছুটির দিনের অপেক্ষায় থাকেন তারা।
গতকাল শুক্রবার মেলা শুরুর পর থেকেই সকালের প্রহরে ভিড় জমায় শিশুকিশোররা। শিশুদের ছুটোছুটি আর বইকেনার দৃশ্য এদিনের মেলার পরিবেশে ভিন্ন আবহ তৈরি করেছে।

বাবা-মায়ের হাত ধরে আবদারকৃত প্রিয় বইটি কেনার পাশাপাশি সকাল থেকে প্রায় দুপুর পর্যন্ত শিশুচত্বরে ছুটে বেড়ায় ক্ষুদে পাঠকরা। বাবা-মায়ের হাত ধরে আবদারকৃত প্রিয় বইটি কেনার পাশাপাশি সকাল থেকে প্রায় দুপুর পর্যন্ত শিশুচত্বরে ছুটে বেড়ায় ক্ষুদে পাঠকরা। আর দুপুর গড়িয়ে বিকাল আসার পর থেকে লোকে লোকারণ্য হয়ে পড়ে সোহরাওয়ার্দীর বিস্তীর্ণ প্রান্তর। দর্শনার্থী ও বইপ্রেমীদের মাত্রাতিরিক্ত উপস্থিতি এদিনের মেলাকে উৎসবমুখর করে তোলে। বইমেলায় ছিল প্রাণের উচ্ছ্বাস ।প্রতিটি প্যাভিলিয়ন ও স্টলে সারিবদ্ধভাবে বইকেনার দৃশ্য মেলাকে সফলতার পথে এগিয়ে নিয়েছে।

গতকাল শুক্রবার ছুটির দিন হওয়ায় মেলায় ছিল শিশুপ্রহর। বেলা ১১টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে শিশু চত্বরে বিভিন্ন পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয়ে সেই প্রহর চলে বেলা ১টা পর্যন্ত। শুরুতেই সিসিমপুরের সূচনা সংগীতে মেতে ওঠে শিশুরা, প্রাণে প্রাণে ছড়িয়ে পড়ে সেই আনন্দধারা।শিশুদের সঙ্গে উৎসুক হয়ে ওঠেন অভিভাবকরাও। সন্তানদের নিয়ে ছবি তুলে শিশুপ্রহর মুখরিত রেখেছিলেন তারা। এ ছাড়াও স্টলে স্টলে ঘুরে বই দেখা, পছন্দের বই কিনতে বাবা-মায়ের কাছে বায়না ধরা, কিনতে পেরে উল্লাসে মাতে শিশুরা। বইয়ের বেচাকেনা ভালো হওয়ায় বিক্রেতাদের মুখেও ছিল হাসি।

শিশু চত্বরে কথা হয় বনশ্রী আইডিয়াল স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী মিনতির সঙ্গে। সে বলল, ‘মেলায় এসে অনেক মজা করেছি, বই কিনেছি। টুকটুকি, হালুম, ইকরিদের সঙ্গে ছবি তুলেছি।’

বিকালে সবার জন্য উন্মুক্ত করা হয় বইমেলা। মেলার দ্বার খুলে দেওয়ার পর থেকেই দুই প্রাঙ্গণ বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে নানা বয়সী মানুষের ঢল নামে। বইপ্রেমী পাঠকের পদচারণায় উদ্যান প্রাঙ্গণের পরিবেশ ধুলোয় ধূসর হয়ে ওঠে। মেলায় উপস্থিতির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে বেচাকেনা। সন্ধ্যায় মানুষের সেই ঢল জনস্রোতে রূপ নেয়। আনন্দ-আড্ডার পাশাপাশি বই কেনার একটি উৎসব লক্ষ করা যায় মেলায় আগত সবার মধ্যেই।

শাহীন নামে এক পাঠক বলেন, ‘ইচ্ছে থাকলেও কর্মদিবসে মেলায় আসা যায় না। তাই ছুটির দিনে পরিবারের সদস্যদের নিয়ে এসেছি। বইমেলায় এলে অন্যরকম ভালো লাগা কাজ করে।’

শিলা প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে কবি উম্মে হাবিবা প্রীতিলতার তৃতীয় কাব্যগ্রন্থ ‘অসম ত্রিভুজ’। বইটি ইতোমধ্যে কবিতানুরাগি পাঠকদের নজর কেড়েছে। বইটির কাটতি নিয়ে প্রকাশক বি এম কাউছার বলেন, কবিতার বই খুব একটা চলে না বলে কবিতার বই প্রকাশে আমার আগ্রহ খুবই কম। কিন্তু ‘অসম ত্রিভুজ’ বইটি প্রকাশ করে আমার সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। এই বইটির আশানুরুপ বিক্রিতে ভবিষ্যতে এই কবির আরো বই প্রকাশের আগ্রহ প্রকাশ করছি। বইটির প্রচ্ছদ করেছেন কবি নিজেই। ৫০টি কবিতা দিয়ে সাজানো এই বইটির দাম ১৫০ টাকা।
এদিকে য়ারোয়া প্রকাশনা সংস্থা প্রকাশ করেছে এইচ আর অনিকের নাটকের বই ‘বসন্তের কুটুম’। প্রচ্ছদ করেছেন ঋতু চৌধুরী। দাম ১৫০ টাকা। বইটির বিক্রি নিয়ে আশাবাদ ব্যক্ত করেন প্রকাশক। এটি লেখকের তৃতীয় বই। এর আগে একই প্রকাশনী থেকে ‘তামাশা’ ও ‘দ্বৈতমানব’ নামের লেখকের আরো দুটি নাটকের বই প্রকাশ হয়েছে।
বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য মতে,গতকাল বইমেলায় নতুন বই এসেছে মোট ২২০টি। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে মুনতাসীর মামুনের বঙ্গবন্ধু বিষয়ক বই ‘বঙ্গবন্ধুর জীবন : মুক্তির অভিযাত্রা (৫ম খ-)’, সময় প্রকাশন থেকে মোস্তফা জব্বারের গবেষণা ‘বাংলা ভাষার ডিজিটাল যাত্রা’ ও দিলীপ চক্রবর্তীর বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘সক্রেটিস থেকে কার্ল মার্কস মহাত্ম গান্ধি থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : তাঁদের স্মরণীয় বিচার কথা’, চন্দ্রছাপ থেকে আনোয়ারা সৈয়দ হকের উপন্যাস ‘ঘুম’, প্রত্যয় প্রকাশন থেকে সেলিনা হোসেনের উপন্যাস ‘ঝর্ণাধারার সঙ্গীত’, ঐতিহ্য থেকে পিয়াস মজিদের কাব্যগ্রন্থ ‘এইসব মকারি’, কাব্যকথা থেকে আসাদ চৌধুরীর ‘গল্প থেকে গল্প’, পাঠক সমাবেশ থেকে মোজাফ্ফর হোসেনের ‘প্রবন্ধ সংগ্রহ’। এ ছাড়া ঢাকাকে নতুনভাবে চেনাতে-জানাতে অনিন্দ্য প্রকাশ এনেছে এম মামুন হোসেনের ‘আদি অন্তে ঢাকা’।

এছাড়া বইমেলার মূল মঞ্চে গতকাল বিকাল ৪টায় অনুষ্ঠিত হয় ‘স্মরণ : গাজীউল হক ও সিকান্দার আবু জাফর’ শীর্ষক আলোচনাসভা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাসির আহমেদ। আলোচনায় অংশ নেন আমিনুর রহমান সুলতান, আলফ্রেড খোকন ও তারেক রেজা। সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মাসুদুজ্জামান ও আসাদ আহমেদ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী অনন্যা সাহা ও রত্না সিনহা। এ ছাড়াও ছিল রাখাল কিশোর ঠাকুরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ত্রিবেণী গণসাংস্কৃতিক সংস্থা’ এবং রুবিনা আজাদের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘উদয় দিগঙ্গন’-এর পরিবেশনা।

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধসালমানের সঙ্গে গোপন বিয়ের গুঞ্জন, মুখ খুললেন সোনাক্ষী সিনহা
পরবর্তী নিবন্ধশরণখোলায় মাদ্রাসা ছাত্রীর মরদেহ উদ্ধার