ছাতকে দলিল লিখকদের কলম বিরতিতে ক্রেতা-বিক্রেতার ভোগান্তিতে 

নুর উদ্দিন : সাব-রেজিস্ট্রার অফিসের দলিল লিখকরা ৩দিন ধরে কলম বিরতি পালন করছেন। কলম বিরতির ফলে সাব-রেজিস্ট্রার অফিসের কার্যক্রমের মুখ থুবড়ে পড়েছে। এতে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। ভোগান্তিতে পড়েছেন জমির ক্রেতা ও বিক্রেতা। গত ১মার্চ থেকে এ কর্মবিরতি শুরু হয়েছে।
সমিতির নেতৃবৃন্দরা জানান, ছাতক পৌরসভার মেয়রের বড় ভাই কামাল চৌধুরী গত ৭ ফেব্রুয়ারি ছাতকের সাব-রেজিস্ট্রার ফখরুল ইসলাম ও সাব-রেজিস্ট্রার অফিসের প্রধান সহকারী আবদুর রহিমের সাথে কার্যালয়ে অশালীন আচরণ, হুমকি ও সরকারি কাজে বাঁধা প্রদান করেন। ২৮ফেব্রুয়ারি বিকেলে সাব-রেজিস্ট্রার কার্যালয়ে আবারো এসে দলিল লিখক সমিতির সভাপতি গিয়াস উদ্দিন তালুকদারসহ একাধিক দলিল লেখককে অশ্লিল গালি-গালাজ, অপমান ও লাঞ্চিতসহ সরকারি কাজে বাঁধা প্রদানের প্রতিবাদে দলিল লিখক সমিতি অনির্দিষ্টকালের কর্মবিরতির পালন করছেন।
জানা যায়, গত ৭ ফেব্রুয়ারি কামাল চৌধুরী সাব-রেজিস্ট্রার কার্যালয়ে এসে সাব-রেজিস্ট্রার ও অফিস সহকারীর সাথে অশোভন আচরণ করেন। বিষয়টি ধামাচাপা দিতে পরে তিনি জেলা রেজিস্ট্রারের কাছে ছাতক অফিসে বিভিন্ন দুর্নীতি হচ্ছে মৌখিকভাবে অভিযোগ দেন। মৌখিক এ অভিযোগে গত ১৪ ও ১৫ ফেব্রুয়ারি জেলা রেজিস্ট্রার মফিজুর রহমান ছাতক অফিসে এসে তদন্ত করে এসবের কোনো সত্যতা পাননি। ২৮ ফেব্রুয়ারি আবারও অফিসে আসেন কামাল চৌধুরী। তিনি সাব-রেজিস্ট্রারের খাস কামরায় বসেই দলিল লিখকদেরকে অশালীন ভাষায় গালা-গাল করেন। এক পর্যায়ে কয়েকজন দলিল লিখকদের লাঞ্চিত করে সরকারি কাজে বাঁধা প্রদান করেন। এ ঘটনায় তাৎক্ষনিক বাংলাদেশ দলিল লিখক সমিতি ছাতক শাখার জরুরি সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সর্বসম্মতিতে অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি (কলম বিরতি) পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সাব রে‌জিষ্টার অফিসে ঢুকে হয়রানি, লা‌ঞ্চিত, হুম‌কিদাতার শা‌ন্তির দাবিতে ৩দিন ধরে শতা‌ধিক দলিল লিখকরা কলম বিরতি পালন করছেন সাব রে‌জিষ্টার অফিসের সামনে।
বৃহস্প‌তিবার (৩মার্চ) সকা‌লে সাব রে‌জিষ্টার অফিসের সামনে দলিল লিখক সমিতির সভাপতি আলহাজ্ব গিয়াস উদ্দিন তালুকদার সভা‌পতি‌ত্বে ও সাধারণ সম্পাদক রঞ্জন কুমার দাসের প‌রিচালনায় প্রতিবাদ সভায় বক্তব‌্য রা‌খেন, সাবেক চেয়ারম্যান কাজী আনোয়ার মিয়া আনু, সাবেক চেয়ারম্যান শাহাজুল ইসলাম, দলিল লিখক সমিতির সদস্য রঞ্জিত কুমার দাস, খুরশিদ মিয়া, শফিকুল ইসলাম, আব্দুস সাত্তার, মুহিবুল হক, নুরুল ইসলাম, ফয়ছল আহমেদ, বাকি বিল্লাহ, মুরাদ মিয়া, ওয়াছির আলী, আব্দুল মমিন, আব্দুস সালাম নোমান, আব্দুল কাইয়ুম, নজমুল হোসেন, লিকছন দাস, সুমন মিয়া, কদর আলী, হিফজুল বারী শিমুল, দেলোয়ার হোসেন, নাজমুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন অফিস সহকারী ও দলিল লিখকদের অযথা হয়রা‌নি হুম‌কিদাতাকে দৃষ্টান্তমুলক শা‌ন্তি না করা পর্যন্ত কলম বিরতি অব্যাহত থাকবে ।
পূর্ববর্তী নিবন্ধশবে বরাত ১৮ মার্চ
পরবর্তী নিবন্ধছাতকে কিশোরী ধর্ষনের অভিযোগে যুবক গ্রেফতার