দেশে প্রথমবারের মতো সফলভাবে কৃত্রিম হার্ট প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক : হৃদযন্ত্র সম্পূর্ণভাবে বিকল হয়ে গেলেও দীর্ঘদিন বেঁচে থাকতে পারবেন একজন মানুষ। শুনতে অবাক লাগলেও এমন বিষ্ময়কর ঘটনাই ঘটিয়েছে রাজধানীর ইউনাইটেড হাসপাতাল। দেশের মাটিতে সফলতার সঙ্গে প্রথমবারের মত কৃত্রিম হৃদযন্ত্র প্রতিস্থাপন করেছে মানুষের শরীরে।

বিশ্বের বিভিন্ন দেশে এর আগেই এই সার্জারির সফলতা আসলেও দেশের মাটিতে এটাই প্রথম কৃত্রিম বা মেকানিক্যাল হার্ট প্রতিস্থাপনের ঘটনা।

বুধবার (২ মার্চ) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ৪২ বছর বয়সী এক নারীর মেকানিক্যাল হার্ট প্রতিস্থাপন সম্পন্ন করেন প্রখ্যাত হার্ট সার্জন ডা. জাহাঙ্গীর কবির।

বৃহস্পতিবার (৩ মার্চ) ইউনাইটেড হাসপাতালে দেশের প্রথম এবং অত্যাধুনিক প্রক্রিয়ায় মেকানিক্যাল হার্ট প্রতিস্থাপনের বিষয়ে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন হার্ট সার্জন ডা. জাহাঙ্গীর কবির।

তিনি বলেন, “অপারেশনের পর আমরা সংবাদ সম্মেলন করতে কিছুটা বিলম্ব করেছি রোগীর অবস্থা বোঝার জন্য। রোগী এখন সম্পূর্ণ সুস্থ আছেন। কথা বলছেন। এবং মুখে খাবার গ্রহণ করছেন”।

হার্ট সার্জন ডা. জাহাঙ্গীর কবির জানান, “ডাক্তার এবং রোগীর প্রাইভেসি ইস্যুর কারণে রোগীর ডিটেইলস গণমাধ্যমে যাক তা আমরা চাচ্ছি না”

জানা যায়, এলভ্যাড স্থাপন করা রোগীটি দীর্ঘদিন থেকে ভুগছিলেন শেষ পর্যায়ের বা তীব্র হার্ট ফেইলিওর নামক হৃদপিণ্ডের নানা জটিলতায়। দেশে বিদেশে নানা চিকিৎসার পরও অকার্যকর হয়ে পড়েছিলো তার হার্ট।

হার্ট সার্জন জানান, হার্ট ট্রান্সপ্লান্টের জন্য নতুন হার্ট পেতে দেরি হলে বা না পাওয়া গেলে উন্নত বিশ্বে এই মেকানিক্যাল হার্ট বা এলভ্যাড (Left Ventricular assist Device- LVAD) স্থাপন করা হয়। যাতে করে নতুন হার্ট পাওয়া এবং প্রতিস্থাপনের অপেক্ষার প্রাথমিক জায়গাটা রিকভার করা যায়। তবে এলভ্যাড নিয়েও একজন মানুষ অনায়াসে ৮-১০ বছর বেঁচে থাকতে পারেন।

উল্লেখ্য রোগীর পেপার ওয়ার্ক জটিলতা শেষ করে দক্ষ ও অভিজ্ঞ সহকর্মীদের টিম সমেত প্রায় ৪ ঘন্টা এই অপারেশন চালান ডা. জাহাঙ্গীর কবির। পূর্ণ অ্যানেস্তেসিয়ার এ অপারেশনে হার্টমেট-৩ (Heartmate-3) নামের একটি মেকানিক্যাল হার্ট রোগীর বাম নিলয়ে স্থাপন করেন।

ডা. জাহাঙ্গীর কবির বলেন, “আমরা আশা করছি এর মাধ্যমে রোগীর মৃত্যুঝুঁকি অনেক কমে আসবে। এছাড়াও হার্ট ফেইলিওরের লক্ষণসমূহের অভূত উন্নতি ঘটবে”।

দেশের প্রথম সারির এ চিকিৎসক দল ইউনাইটেড হাসপাতালের শুরু থেকেই পনেরো হাজারেরও বেশি মানুষের হার্টের সফল সার্জারী করেছেন।

দেশে এই প্রথম মেকানিক্যাল হার্ট প্রতিস্থাপনের ফলে দেশের রোগীরা বিশেষ করে বহুবিধ জটিল রোগাক্রান্ত রোগীরা হার্ট ফেইলিওর নিরাময়ের সুযোগ পাবেন মাত্র ঘণ্টা খানেকের এই পদ্ধতির মাধ্যমে।

প্রসঙ্গত, হৃদযন্ত্র সম্পূর্ণভাবে বিকল হয়ে গেলেও কৃত্রিম হার্ট প্রতিস্থাপনের মাধ্যমে একজন মানুষ দীর্ঘদিন বেঁচে থাকতে পারেন। বিশ্বের বিভিন্ন দেশে এই সার্জারি হলেও দেশের মাটিতে এই প্রথম কৃত্রিম বা মেকানিক্যাল হার্ট প্রতিস্থাপনের ঘটনা ঘটেছে।

এলভ্যাড স্থাপনে কেমন খরচ হয়- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডা. জাহাঙ্গীর কবির বলেন, ‘এ অপারেশনে ১ কোটি টাকার মত লেগে যায়। হার্ট মেট-২ এর দাম অনেক কম। হার্ট মেট-৩ এর দামটা একটু বেশি। সব মিলিয়ে ১ কোটি ২৫ লাখের মত খরচ লাগতে পারে’।

এত উচ্চ খরচের এ চিকিৎসা শুধুমাত্র ধণাঢ্য ব্যক্তিদের জন্যই হবে কি না এমন প্রশ্নের জবাবে ডা. জাহাঙ্গীর বলেন, “সবে মাত্র শুরু হয়েছে। যখন রোগীর সংখ্যা এবং প্রয়োজনীয়তা বাড়বে তখন এর মূল্য আরও কমে আসবে বলে আমরা আশাবাদী”।

তবে কর্তৃপক্ষ ও সরকারি নির্দেশনা ছাড়া কোনও কিছু বলা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

প্রসঙ্গত, কার্ডিওমায়োপ্যাথি, ইস্কেমিক হার্ট ডিজিজ ও হার্ট অ্যাটাক, কনজেনিটাল হার্ট ডিজিজ, হার্ট ভালভ জনিত সমস্যা, দীর্ঘমেয়াদী উচ্চ রক্তচাপ, দীর্ঘমেয়াদী হার্ট এর অস্বাভাবিক রিদম বা অ্যারেদমিয়া ইত্যাদি নানান রোগের শেষ পরিণতি হার্ট ফেইলিওর। বর্তমানে সারাবিশ্বে দশ মিলিয়নেরও বেশি মানুষ জটিল এ রোগে আক্রান্ত। এশিয়ায় এ রোগের প্রাদুর্ভাব ১.২৬ শতাংশ থেকে ৬.৭ শতাংশ।

নতুন হার্ট নেওয়া অব্ধি রোগী বাঁচতে পারবেন ৮-১০ বছর। খরচ হতে পারে ১ কোটি ২৫ লক্ষ টাকা।

পূর্ববর্তী নিবন্ধদেশে শান্তি থাকায় শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন হচ্ছে: হানিফ
পরবর্তী নিবন্ধদ্বিতীয় দফায় বৈঠকে রাশিয়া-ইউক্রেন