ভোজ্যতেলের দাম বাড়ার বিষয়ে সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক : আমদানিকারক কোম্পানিগুলোর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ভোজ্যতেলের দাম না বাড়ানোর বিষয়ে শক্ত অবস্থান নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। রোজার আগে ভোজ্যতেলের দাম বাড়বে কি না, সেই বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে আজ (২ মার্চ) আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে তেলের দাম সমন্বয় করতে গত ৬ ফেব্রুয়ারি প্রতি লিটার তেলের দাম ৮ টাকা বাড়ায় সরকার। গত ২৭ ফেব্রুয়ারি আরও ১২ টাকা বাড়িয়ে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের খুচরা দাম ১৮০ টাকা করার প্রস্তাব দিয়েছে আমদানিকারকরা।

ভোজ্যতেলে লিটার প্রতি ১২ টাকা বাড়িয়ে খুচরা দাম ১৮০ টাকা করতে ব্যবসায়ীদের নতুন দেওয়া এই প্রস্তাব প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের বক্তব্য হচ্ছে, দাম সহসাই বাড়ানো হবে না।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ২ মার্চ সংশ্লিষ্টদের নিয়ে একটি আলোচনা সভার আহ্বান করেছি। আমরা সব ভোগ্যপণ্য এবং তার দাম নিয়ে আলোচনা করব। বিশেষ করে তেল, চিনি এবং পেঁয়াজ বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।

২০২০ সাল থেকে শুরু থেকে এ পর্যন্ত ১৪ দফায়, বিভিন্ন অজুহাতে এক লিটার সয়াবিন তেলের খুচরা দাম বাড়ানো হয়েছে ৫৮ টাকা। বর্তমানে কোম্পানি ভেদে এক লিটার বোতলজাত সয়াবিন তেল বাজারে বিক্রি হচ্ছে ১৭০-১৮৫ টাকা, দুই লিটার ৩৩০-৩৫০ এবং পাচ লিটার ৭৮০-৮০০ টাকা।

পূর্ববর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে এমটিওদের ট্রেনিং কোর্স অন ওভারঅল ব্যাংক ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ শুরু
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে জাতীয় ভোটার দিবস উদযাপন