সুনামগঞ্জে বোরো ধানের পাতা হলুদ হয়ে মরে যাওয়ায় কৃষকরা উদ্বিগ্ন

নুর উদ্দিন : হাওরের বোরো ধানের সবুজ পাতা হলুদ হয়ে মরে যাচ্ছে। গাছ বাড়ন্ত অবস্থায় হলুদ হয়ে মরে যাওয়ায় ফলন নিয়ে চিন্তিত কৃষকরা।
শীতের শেষ আর গরমের শুরুতে হাওরে হাওরে বোরো ধানের পাতায় পাতায় গাঢ় সবুজ রং ধারণ করার সময়ে এবার উল্টাটাই হচ্ছে। ধানের চারা রোপণের আগে ও পরে পরিমাণ মতো সার, ঔষধসহ নিয়মিত সেচ দেয়ার পরও অনেক কৃষকের জমির ধান হলুদ হয়ে পাতা ও গাছ মরে যাচ্ছে।
হাওর পাড়ের কৃষকরা বলছেন, এবার শীত দীর্ঘায়িত হওয়ায় সেই সাথে পশ্চিমা ঠান্ডা বাতাসে ধানের পাতা হলুদ হয় যায়। কৃষি কর্মকর্তারা বলছেন, সালফার আর জিংক এর ঘাটতির কারণে বোরো ধানের এ অবস্থা হচ্ছে।
দেখার হাওর ঘুরে দেখা গেছে, বোরো ধান গাছের কুশি গজিয়ে শেষ পর্যায়ে আবার কোন কোন জমির ধান গাছে কুশি গজাচ্ছে। দূর থেকে দেখলে মনে হয় জমির ধান পেকে যাচ্ছে। কাছে গেলে দেখা যায় পাতা হলুদ হয়ে মরে-পঁচে যাচ্ছে।
কৃষকরা জানান, ধানের পাতা হলুদ হয়ে যাওয়ায় অনেকেই নিজেদের অভিজ্ঞতা অনুযায়ী, কেউ কৃষি বিভাগের পরামর্শ মতো পটাশসহ বিভিন্ন ধরনের সার ও ঔষধ স্প্রে করছেন। কিন্তু সুফল পাচ্ছেন না।
ছাতকের চৌকা গ্রামের রাজন মিয়া জানান, বোরো ধানের জমিতে পরিমান মতো সব ধরনের সার ও সেচ দিয়ে যাচ্ছেন। ধানের পাতা হলুদ হয়ে ধীরে ধীরে পাতা মরে যায়। কোন কোন জমির গাছও মরে যাচ্ছে। ধান গাছ বাড়ন্ত অবস্থায় পাতা হলুদ হয়ে গাছ মরে যাওয়ায় ক্ষতির আশঙ্কা করছেন।
ছাতক উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: নাছির উদ্দিন জানান, সালফার ও জিংকসহ বিভিন্ন পুষ্টির ঘাটতির কারণে ধান হলুদ হয় যাচ্ছে। হলুদ হওয়া জমিতে থিয়োভিট, কেমোলাস ও সালফার ব্যবহার করার জন্য কৃষকদের পরামর্শ দিচ্ছেন।
পূর্ববর্তী নিবন্ধজাতীয় ভোটার দিবস আজ
পরবর্তী নিবন্ধওয়ালটন ছেড়ে ভিসতায় যোগ দিলেন উদয় হাকিম