আইপিএল শুরুর আগেই গুজরাট লায়ন্সকে দুঃসংবাদ দিলেন জেসন রয়

স্পোর্টস ডেস্ক : করোনাভাইরাসের প্রকোপ কমে গেলেও আইপিএলে যে বায়ো-বাবল থাকছে, তা নিশ্চিত। মানে দুই মাসেরও বেশি সময় ধরে বায়ো-বাবলে থাকতে হবে ক্রিকেটারদের। এতদিন ধরে বায়ো-বাবলে থাকার মানসিকতা নেই, তাই টুর্নামেন্ট শুরুর ২৫ দিন আগে নাম প্রত্যাহার করে নিলেন জেসন রয়।

এবারের আইপিএল নিলামে ২ কোটি রুপিতে ইংল্যান্ড ব্যাটসম্যানকে কিনেছে নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাট লায়ন্স। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, না খেলার সিদ্ধান্ত গত সপ্তাহে ক্লাবকে জানান রয়। তার বিকল্প খেলোয়াড়ের নাম এখনো ঘোষণা করেনি গুজরাট।

৩১ বছর বয়সী রয় সদ্য সমাপ্ত পিএসএলে দারুণ ফর্মে ছিলেন। সেখানেও তাকে থাকতে হয়েছে বায়ো-বাবলের মধ্যে। মাত্র ছয় ম্যাচ খেললেও টুর্নামেন্টের শীর্ষ ব্যাটসম্যানদের একজন ছিলেন, নিজ দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। ছয় দলের লিগ পর্বে পঞ্চম স্থানে শেষ করা কোয়েটার হয়ে ৫০.৫০ গড় ও ১৭০.২২ স্ট্রাইক রেটে ৩০৩ রান করেন। ছিল দুটি হাফ সেঞ্চুরি ও একটি শতক।

এমন দুর্দান্ত পারফরম্যান্স করার কারণে স্পেশালিস্ট ওপেনার হিসেবে তাকে নিতে ভাবতে হয়নি গুজরাটকে। কিন্তু টুর্নামেন্ট শুরুর প্রায় এক মাস আগে বড় ধাক্কা খেল দলটি। জেসন ইনস্ট্রাগ্রামে লিখেছেন, ‘গুজরাট টাইটান্স ভক্ত ও স্কোয়াডকে উষ্ণ হৃদয়ে জানাচ্ছি যে, আমি এই বছরের টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু গত ৩ বছর ধরে বিশ্বজুড়ে যা হচ্ছে, তার প্রভাব পড়ছে আমার ওপর। আমি মনে করি এখন আমার পরিবারকে গুণগত সময় দেওয়া সঠিক হবে।’

রয় যদি বাবলে থাকতেন, তাহলে পরিবার থেকে নিশ্চিতভাবে দুই মাস দূরে থাকতে হতো। গত জানুয়ারিতে দ্বিতীয় সন্তানের বাবা হয়েছেন তিনি। এমন পরিস্থিতিতে পরিবারের পাশে থাকাকে গুরুত্ব দিচ্ছেন রয়।

নিলামে দল পেয়েও জেসনের আইপিএল থেকে সরে দাঁড়ানোর ঘোষণা এটাই প্রথম নয়। ২০২০ সালে দেড় কোটি রুপিতে দিল্লি ক্যাপিটালসের হলেও ব্যক্তিগত কারণে সরে দাঁড়ান।

গত বছর নিলামে অবিক্রিত থাকলেও রয়কে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মিচেল মার্শের স্থলাভিষিক্ত হিসেবে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। এর আগে ২০১৮ সালে দিল্লি ডেয়ারডেভিলসের জার্সিও গায়ে দেন তিনি। সব মিলিয়ে ১৩ আইপিএল ম্যাচ খেলে দুটি হাফ সেঞ্চুরিতে ১২৯.০১ স্ট্রাইক রেটে ৩২৯ রান করেছেন।

পূর্ববর্তী নিবন্ধসবাই দেখে নিয়েন ঘটনা সত্য কি না: পরীমনি
পরবর্তী নিবন্ধঝালকাঠিতে স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেফতার ৪