২ যুগ পর পাকিস্তানে ক্রিকেট সফরে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : পাকিস্তানের ক্রিকেটের জন্য ঐতিহাসিক একটি অধ্যায়ের সূচনা হয়ে গেল। দুই যুগ পর সব ফরম্যাটের সিরিজ খেলতে দেশটিতে পা রাখল অস্ট্রেলিয়ান পুরুষদের ক্রিকেট দল। ৪ মার্চ থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজ।

পাকিস্তানি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রোববার খুব সকালে একটি বিশেষ প্লেনে করে ইসলমাবাদে পৌঁছায় অজিরা। নিশ্ছিদ্র নিরাপত্তা দিয়ে তাদের বিমানবন্দর থেকে হোটেলে নিয়ে যাওয়া হয়।

এক দিন আইসোলেশনে কাটানোর পর সোমবার থেকে ট্রেনিং করতে পারবেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা।

গত নভেম্বরেই চূড়ান্ত হয়েছিল সূচি। ক্রিকেটের এই শতাব্দিতে প্রথমবার পাকিস্তান ঘরের মাঠে খেলতে যাচ্ছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। প্রায় তিন মাসের নিবিড় পর্যবেক্ষণ শেষে পাকিস্তানে যেতে সম্মতি দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

শেষবার ১৯৯৮ সালে অস্ট্রেলিয়া পাকিস্তানের মাটিতে খেলেছিল। ওইবার পেশাওয়ার টেস্টে মার্ক টেলর অপরাজিত ৩৩৪ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন। টেস্ট সিরিজ সফরকারীরা জিতেছিল ১-০ তে এবং ওয়ানডে সিরিজ ৩-০ তে।

তারপর অস্ট্রেলিয়ার বিপক্ষে চারবার দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করে পাকিস্তান। কিন্তু তা হয়েছিল নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কায়।

৪ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত হবে সাত ম্যাচের এই দ্বিপাক্ষিক সিরিজ। রাওয়ালপিন্ডি, করাচি ও লাহোরে ৪, ১২ ও ২১ মার্চ হবে তিন টেস্ট। ২৯ ও ৩১ মার্চ এবং ২ এপ্রিল রাওয়ালপিন্ডিতে হবে তিন ওয়ানডে। একই ভেন্যুতে ৫ এপ্রিল হবে একমাত্র টি-টোয়েন্টি।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বহনকারী বাসে হামলার পর থেকে টেস্ট খেলুড়ে দেশগুলো নিরাপত্তা শঙ্কার কারণে খুব একটা সফর করেনি। ছয় বছর ধরে দেশটিতে ক্রিকেট নির্বাসিত থাকার পর ২০১৫ সালে জিম্বাবুয়েকে স্বাগত জানায় পাকিস্তান। লাহোরে হামলার আট বছর পর ২০১৭ সালের অক্টোবরে পাকিস্তানে একটি ম্যাচ খেলে শ্রীলঙ্কা। দুই বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যায় লঙ্কানরা।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিটি সংগ্রাম-অর্জনে শিল্পীদের অবদান রয়েছে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধরাশিয়ার আলোচনার প্রস্তাবে রাজি ইউক্রেন, তবে…