আমাদের জন্য ১০ পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ : মিরাজ

স্পোর্টস ডেস্ক : ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাওয়ার চিন্তা করা বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই আফগানিস্তানের বিপক্ষে নিশ্চিত করেছে ওয়ানডে সিরিজ। স্বাগতিকদের ক্যাম্পে লেগেছে স্বস্তির পরশ। তাইতো শেষ ওয়ানডের আগের দিনও ঐচ্ছিক অনুশীলন রেখেছিল দল।

যেখানে ছিলেন না সাকিব, লিটন, মোস্তাফিজ, তাসকিন, আফিফ, শরিফুল। রোববার (২৭ ফেব্রুয়ারি) তামিম, মুশফিক, মিরাজ, ইয়াসিররা ঘাম ঝরিয়েছেন। তবে নিজেদের লক্ষ্য থেকে সরে আসেনি বাংলাদেশ। আইসিসি ওয়ানডে সুপার লিগের ম্যাচ হওয়ায় শেষ ম্যাচেও আফগানিস্তানকে কোনো ছাড় দেবে না। অতি গুরুত্বপূর্ণ ১০ পয়েন্ট নিশ্চিত করতেই মাঠে নামবে তামিমের দল।

আইসিসি ওয়ানডে সুপার লিগে পয়েন্ট তালিকার শীর্ষে আছে বাংলাদেশ। ১৪ ম্যাচে ১০ জয়ে বাংলাদেশের পয়েন্ট ১০০। আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডে জিতলে বাংলাদেশ পাবে আরো ১০ পয়েন্ট। সেই লক্ষ্যেই মাঠে নামবে স্বাগতিকরা। দলের প্রতিনিধি হয়ে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে মেহেদী হাসান মিরাজ জানিয়েছেন, সিরিজ জয়ের আনন্দেই ক্ষান্ত নন ক্রিকেটাররা। তাদের লক্ষ্য আরো উচুঁতে।

তবে অনেক সময়ই সিরিজ জয়ের পর স্বস্তি চলে আসে। দল নিয়ে চলে পরীক্ষা-নিরীক্ষা। নিয়মিত ক্রিকেটারদের দেওয়া হয় বিশ্রাম। তবে বিশ্বকাপ সরাসরি খেলার লড়াইয়ে থাকা বাংলাদেশের ভাবনায় নেই সেসব। মিরাজ বলেছেন, ‘যেটা বললেন… সিরিজ জিতলে ব্যাক অব মাইন্ড যেটা থাকে… সিরিজ জেতার চেয়ে গুরুত্বপূ্র্ণ হচ্ছে ১০ পয়েন্ট। বিশ্বকাপে কিন্তু শীর্ষ আটটা দলই কোয়ালিফাই করবে। সিরিজ জিতেছি খুব ভালো কথা। আমাদের পরবর্তী টার্গেট, একটা ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিতে পারলে অনেক ভালো হবে।‘

আইসিসি ওয়ানডে সুপার লিগে বাংলাদেশ ৪টি ম্যাচ হেরেছে। নিউ জিল্যান্ডে তিন ম্যাচ সিরিজ হারের আগে দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে ১০ পয়েন্ট হারিয়েছিল বাংলাদেশ। সেবার লঙ্কানদের বিপক্ষে প্রথম দুই ম্যাচ জয়ের পর শেষ ম্যাচটি হেরে যায় তামিমরা। তাতে সিরিজ জয়ের আনন্দ কিছুটা হলেও মলিন হয়।

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে নেতিবাচক চিন্তা করছেন না মিরাজ, ‘ওরকম কোনো কথা হয়নি (শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচে হার নিয়ে)। যেটা বললেন, সেটা নেতিবাচক ভাবনা। নেতিবাচক চিন্তা করছি না। ইতিবাচক চিন্তা করছি। কালকের ম্যাচটা আছে। আমরা চেষ্টা করব শতভাগ নিংড়ে দিয়ে খেলার জন্য এবং আমাদের জন্য ১০ পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ।’

আফগানিস্তান সিরিজের পর বাংলাদেশ যাবে দক্ষিণ আফ্রিকায়। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে খেলবে তিন ম্যাচের সিরিজ। স্থগিত করা সিরিজ খেলতে আগামী বছর শুরুর দিকে ইংল্যান্ড আসবে বাংলাদেশে। সামনের তিন সিরিজের দুটিই বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং। সেসব মাথায় রেখে চট্টগ্রামে ১০ পয়েন্ট পাওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে চায় না বাংলাদেশ।

মিরাজ বললেন, ‘সামনে হয়তো অনেক ভালো ভালো সুযোগ আসবে। হয়তো অনেক বড় চ্যালেঞ্জ আসবে। কিন্তু আমি মনে করি, এই ১০ পয়েন্ট যদি নিতে পারি তখন আমাদের জন্য সহজ হয়ে যাবে সামনের চ্যালেঞ্জগুলো।’

পূর্ববর্তী নিবন্ধশিগগিরই খোলা হবে ভারতীয় ইমিগ্রেশন: হাইকমিশনার
পরবর্তী নিবন্ধমাঠে ফিরলেন ক্রিস্টিয়ান এরিকসেন