সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে আর্থিক কারণে বিদ্যালয় বন্ধ : বিপাকে শিক্ষার্থীরা

নুর উদ্দিন : তাহিরপুর সীমান্তের বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কক্ষ, আসবাবপত্র, খেলার মাঠ সবই আছে, নেই শুধু ছাত্র আর শিক্ষক।
উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের বড়গুপ টিলায় সরকারি খাস জমিতে আদিবাসীদের নির্মিত বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই জিবিসি (গারো ব্যাপ্টিষ্ট কনভেন্সন) থেকে ২০০৫ সাল পর্যন্ত শিক্ষকদের বেতন ভাতা দেয়া হতো। পরবর্তীতে ২০০৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত উন্নয়ন সংস্থা স্যানক্রেড ও তাদের সহায়তায় বিদ্যালয়ের ৪ জন শিক্ষককে বেতন ভাতা প্রদান করা হতো।
করোনাকালীন সময়ে ২০২০ সালের মার্চ মাস থেকে বিদ্যালয় বন্ধ হওয়ার পর থেকেই ২০২১ সালের মাঝামাঝি সময় পর্যন্ত বিদ্যালয়টি বন্ধ রয়েছে। এ বিদ্যালয়ে বড়গুপ, মাঝের টিলা, আনন্দপুর, মাহারামটিলা (বারিক্যা টিলা) ও আশ্রয় কেন্দ্র এলাকার শিক্ষার্থীরা এ বিদ্যালয়ে লেখাপড়া করতো। বিদ্যালয়টি বন্ধ থাকার কারণে এ গ্রামের শিক্ষার্থীরা ৩ কিলোমিটার দূরে উঁচু এলাকা কড়ইগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নীচু এলাকা মাহারাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করতে যায়।
আদিবাসী নেতা মাঝের টিলা গ্রামের প্রত্যয় ডালবৎ বলেন, বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টিতে ২০২০ সাল পর্যন্ত বিদ্যালয়ে ২৫০ জন শিক্ষার্থী ছিল। করোনাকালীন শুরুতে বিদ্যালয়টি বন্ধ হওয়ার পর থেকে এখন পর্যন্ত ছাত্র শিক্ষক কিছুই নেই। বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি বড়গুপটিলা গ্রামের প্রভাত আরেং বলেন, বিদ্যালয়টি ১৯৬২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত জিবিসি (গারো ব্যাপ্টিষ্ট কনভেন্সন) দ্বারা পরিচালিত হতো। তারাই শিক্ষকদের বেতন ভাতা দিতো। পরবর্তীতে শিক্ষকদের বেতন উন্নয়ন সংস্থা স্যানক্রেড সহায়তা করতো। এখন আর কেউ সহায়তা করে না। আমাদের পক্ষেও বেতন দেয়া সম্ভব হচ্ছে না। বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তফাজ্জল হোসেন বলেন, স্যানক্রেড কর্তৃপক্ষ আমাদের চার জন শিক্ষককে প্রতি মাসে তিন হাজার টাকা করে বেতন দিতো। করোনার পর থাইক্যা আমরা বেতনও পাই না বিদ্যালয়েও যাই না। এ কারণেই বিদ্যালয়টি বন্ধ রয়েছে। আদিবাসী নেতা শঙ্কর মারাক বলেন, বিদ্যালয়টি ১৯৬২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত গারোদের সার্স স্কুল ছিল। পরবর্তীতে বিদ্যায়লটি এমপিওভুক্ত করার জন্য অনেক চেষ্টা তদবির করেও কোন ফলাফল হয়নি। স্যানক্রেড তাহিরপুর উপজেলা প্রকল্প সমন্বয়কারী কল্যাণ রেমা বলেন, ‘সমন্বিত সমাজ উন্নয়ন’ নামক একটি প্রকল্প থেকে আমরা বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনের ব্যবস্থা করতাম। প্রকল্পটি ২০১৯ সালের ১৯ ডিসেম্বর তারিখে ফেইজ আউট হয়ে যায়। এ কারণে তাদের বেতন দেয়া আর সম্ভব হয় নাই। তাহিরপুর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উত্তর বড়দল ইউনিয়ন ক্লাস্টার অফিসার আবু সাঈদ বলেন, বিদ্যালয়টি সম্পর্কে তিনি ভালোভাবেই জানেন। বিদ্যালয়ের শিক্ষকদের বেতন উন্নয়ন সংস্থা স্যানক্রেড প্রদান করতো বলেও তিনি জানান। বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বই তাহিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে সরবরাহ করা হতো। উত্তর বড়দল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম বলেন, বিদ্যালয়টি অনেক পুরনো। শিক্ষকরা বেতন না পেয়ে সবাই চলে গেছে। এখন এটি চালু করতে হলে সরকারের সহযোগিতা প্রয়োজন। তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবীর বলেন, পুনরায় বিদ্যালয়টি চালু করার বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উন্নয়ন সংস্থা স্যানক্রেডের সাথে আলোচনা করে শীঘ্রই এটি চালু করার ব্যবস্থা নেওয়া হবে।
পূর্ববর্তী নিবন্ধতাহিরপুরে টিকা না নিলে একশনের হুশিয়ারি
পরবর্তী নিবন্ধমানবতাবিরোধীদের সাজা কার্যকর করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী