আজ হোক কাল হোক এই সরকার যাবেই: মাহমুদুর রহমান মান্না

নিজস্ব প্রতিবেদক : নারী ও শিশু অধিকার আয়োজিত এক মানববন্ধনে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না

বর্তমান সরকার পতনের পর তিন মাস মেয়াদি তত্ত্বাবধায়ক সরকার এসে জাতীয় নির্বাচন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, আজ হোক কাল হোক এই সরকার যাবেই। এরপর যে সরকার আসবে অর্থাৎ কেয়ারটেকার সরকার হতে পারে। তিন মাস তারা ক্ষমতায় থাকবে, তারপর তারা নির্বাচন দেবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে নারী ও শিশু অধিকার আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, মানুষ রাজপথে নেমেছে। ওমিক্রন বিধিনিধিষের আগে বিএনপি রাজপথে নেমেছিল। হাজার হাজার মানুষ তখন জনসভায় যোগ দিচ্ছিল। তখন কোথাও কোথাও ১৪৪ ধারা জারি করলেও তা ভেঙে সভা হয়েছে। এখন বিধিনিষেধ নাই। তারপরে আমরা রাজপথে আসছি। এইবার ১৪৪ ধারা দেন, আমরাও ভেঙে ফেলে দেখিয়ে দেবো। কোনো বিধিনিষেধের সামনে মাথা নত করবো না। অতীতেও বাংলাদেশের জনগণ মাথ নত করেনি।

তিনি বলেন, আওয়ামী লীগ ধর্মনিরপেক্ষ দল নয়। বরং আওয়ামী লীগ সংখ্যালঘু সম্প্রদায়কে নির্যাতন করে। সরকারকে বলবো, হামলা মামলা করে গয়েশ্বর চন্দ্র রায় বা নিপুণ রায়দের দমন করা যাবে না।

নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, সারাদেশে এই সরকারের ওসি-এসপি-ডিসিরা যে অত্যাচার নির্যাতন করেছে, ওরাই আবার ক্ষমতায় থেকে নির্বাচন করবে? না। ওদেরও বদলানো হবে। তিন মাসে প্রশাসনও বদলাবে। সচিবালয়ে যারা আছেন, তাদের বদলাতে হবে। সারাদেশ থেকে লুট করে বাংলাদেশকে যারা নিঃস্ব করে ফেলেছে তাদের বিচার করা হবে।

মাহমুদুর রহমান মান্না আরও বলেন, কেউ কেউ বলেন, আওয়ামী লীগ এত বড় সংগঠন; নতুন সরকার গড়লে আওয়ামী লীগকে রাখবেন না? আমি বলি আওয়ামী লীগ নয়, আওয়ামী লীগের কিছুই ওই সরকারে থাকতে পারবে না। আওয়ামী লীগ বা অন্য কোনো দলের বিরুদ্ধে আমাদের কোনো রাগ নেই। কিন্তু যে চোর, তার চুরির বিচার হবে না? যে অন্যায়ভাবে আমার ভাইকে হত্যা করেছে, গুম করেছে, খুন করেছে তাদের বিচার হবে না? এদের ছেড়ে দেওয়ার জন্য এই আন্দোলন করছি না।

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ার হামলা: কিয়েভ ছাড়ছে আতঙ্কিত বহু মানুষ
পরবর্তী নিবন্ধমাকে হত্যা পর মরদেহ আগুনে পোড়াল ছেলে