জার্মানি থেকে বিছানা চাদর কেনার খবর অসত্য: পুলিশ সদরদপ্তর

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ পুলিশ বাহিনীর জন্য এক লাখ চাদর কিনতে জার্মানি সফরে যাচ্ছেন বলে একটি খবর প্রকাশ করে বিভিন্ন সংবাদ মাধ্যম। এতে ‘অসত্য ও বিভ্রান্তিকর’ তথ্য প্রচারিত হয়েছে বলে দাবি করেছে পুলিশ সদরদপ্তর।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে পুলিশ সদরদপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এ বিষয়ে প্রকৃত সত্য এই যে, পুলিশ বাহিনী জার্মানি থেকে বালিশের কাভারসহ বিছানার চাদর কিনছেন না। তাছাড়া জার্মানি বিছানার চাদর উৎপাদন ও রপ্তানিকারক কোনো দেশ নয়, তারা ভারী শিল্পের দেশ। সঙ্গত কারণে আইজিপির চাদর, বালিশের কাভার কেনার জন্য জার্মানি যাওয়ার কোনো অবকাশ নেই। তাছাড়া গণক্রয় আইন অনুযায়ী, কোনো কর্মকর্তা ব্যক্তিগত সামগ্রী মার্কেট বা দেশ সফরে গিয়ে কোনো প্রকার সরকারি পণ্য ক্রয় কিংবা সংগ্রহ করতে পারেন না। এক্ষেত্রে নির্ধারিত সরকারি ক্রয় প্রক্রিয়া রয়েছে।’

এতে আরও বলা হয়, ‘বাংলাদেশ পুলিশ সব সময়ই স্থানীয় দরপত্রের মাধ্যমে স্থানীয় প্রস্তুতকারীদের প্রস্তুত করা বিছানার চাদর ও বালিশের কাভার কেনে। চলতি বছরও একইভাবে বাংলাদেশ পুলিশ স্থানীয়ভাবে দরপত্রের মাধ্যমে বাংলাদেশে প্রস্তুত বিছানার চাদর ও বালিশের কাভার সংগ্রহের ব্যবস্থা নিয়েছে।’

প্রাথমিকভাবে এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি সরকারি আদেশে ‘অসাবধানতাবশত’ সৃষ্ট ভাষাগত বিভ্রাটের কারণে তথ্যগত বিভ্রান্তির সৃষ্টি হয়েছে, যা সামাজিক যোগাযোগমাধ্যমে একটি অপপ্রচারকারী চক্র উদ্দেশ্যপ্রণোদিতভাবে ছড়িয়ে পুলিশ বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা করেছে। এ বিজ্ঞপ্তির পর এ সংক্রান্ত সব বিভ্রান্তির নিরসন হবে বলে পুলিশ সদরদপ্তর প্রত্যাশা করে।

পূর্ববর্তী নিবন্ধমেডিক্যাল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল
পরবর্তী নিবন্ধসৈকতে ভেসে আসছে শত শত মৃত মুন জেলিফিস