ইসিতে গ্রহণযোগ্য ব্যক্তি হলেই চলবে: মুনতাসীর মামুন

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশে নিরপেক্ষ লোক পাওয়া কঠিন। নির্বাচন কমিশনে (ইসি) মোটামুটি গ্রহণযোগ্য ব্যক্তি হলেই চলবে বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন।

রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত সার্চ (অনুসন্ধান) কমিটির বৈঠক থেকে বের হয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। জরুরি কাজ থাকায় তিনি বৈঠক শেষ হওয়ার আগেই বেরিয়ে যান।

অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, অন্তর্ভুক্তিমূলক নির্বাচন কমিশন চেয়েছি। সেখানে আমলাতন্ত্র ও জুডিশিয়ারির যে ধারায় কমিশনে নিয়োগ দেওয়া হয় সেটা বাদ দিতে বলেছি। আমরা চাই কমিশনে সিভিল সোসাইটি এবং নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব থাকুক।

তিনি আরও বলেন, সবার কাছে গ্রহণযোগ্য কোনো ব্যক্তি পাওয়া যাবে না। নিরপেক্ষ বলেও কোনো ব্যক্তি নেই। সবকিছু সার্চ কমিটির ওপর চাপিয়ে দিলে হবে না। মুক্তিযুদ্ধে বিশ্বাসী নন এমন কাউকেও কেউ চাইবে না। আবার নির্বাচন কমিশন চাইলেই সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়। এর কারণ এর সঙ্গে রাজনৈতিক দলসহ অনেকগুলো বিষয় জড়িত।

তাই আমি মনে করি, সার্চ কমিটিকে এমন ব্যক্তি খুঁজে বের করতে হবে- যিনি সৎ ও সাহস নিয়ে নির্বাচন পরিচালনা করতে পারবেন- যোগ করেন এই ইতিহাসবিদ ও সাহিত্যিক।

পূর্ববর্তী নিবন্ধআগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য দেখতে চায় যুক্তরাজ্য
পরবর্তী নিবন্ধশাবিপ্রবির হল খুলছে সোমবার, ক্লাস চলবে অনলাইনে